পুঁজিবাজারে বড় দরপতন

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

১২ জুন ২০২৩, ০৩:০২ পিএম

পুঁজিবাজারে বড় দরপতন

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (১২ জুন) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। শেষ দুই ঘণ্টায় শেয়ার বিক্রির চাপে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৩০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে নতুন সপ্তাহের প্রথম দুই কর্মদিবসই পুঁজিবাজারে দরপতন হলো।

এদিন খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ার বাদে ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ ও রসায়নসহ সব খাতের শেয়ারের দাম কমেছে। ফলে বড় দরপতন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারটিতে ৩৫৬ প্রতিষ্ঠানের মোট ১৫ কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৭১৯ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮১কোটি ৪৪ লাখ ৯৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০৩০ কোটি ৬১ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ দশমিক ৯৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫ দশমিক ৫৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৫ দশমিক ৫৮ পয়েন্ট কমে ২ হাজার ১৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সি পার্ল বিচ রিসোর্টস অ্যান্ড স্পার শেয়ার। পরের তালিকায় রয়েছে রূপালী লাইফের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, নাভানা ফার্মাসিটিউক্যালস, সোনালী লাইফ, পেপার প্রসেসিং, আরডি ফুড, ফারইস্ট ইসলামী লাইফের এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১০২ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২২০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১০৪টির ও অপরিবর্তিত রয়েছে ৮৯টির দাম।

দিন শেষে সিএসইতে ৩৯ কোটি ৭১ লাখ ৮৮ হাজার ৮২৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৫৫ লাখ ৮ হাজার ৭৮৮ টাকার শেয়ার।