পাকিস্তানের প্রধান নির্বাচক হতে যাচ্ছেন ইনজামাম

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৬ আগস্ট ২০২৩, ২১:৩০
পাকিস্তানের প্রধান নির্বাচক হতে যাচ্ছেন ইনজামাম – ছবি : সংগৃহীত

ফের পরিবর্তন আসতে যাচ্ছে পাকিস্তানের নির্বাচক প্যানেলে। পাকিস্তানে ক্রিকেট বোর্ডের এই পদটা যেন মিউজিক্যাল চেয়ারে পরিণত হয়েছে। গত নয় মাসে একাধিকবার পরিবর্তন এসেছে নির্বাচক প্যানেলে। আবারো এই পদে পরিবর্তনের জোর হাওয়া লেগেছে, ফের ইনজামাম উল হক ফিরতে পারেন প্রধান নির্বাচক পদে।

জাকা আশরাফ পিসিবির নিয়ন্ত্রণ নেয়ার পর বোর্ডকে ঢেলে সাজানোর পরিকল্পনা করেছেন। ফলে বোর্ডের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে বেশকিছু পরিবর্তন আনছেন। যেই কাজে সহায়তার জন্য মিসবাহ উল হক, ইনজামাম উল হক ও মোহাম্মদ হাফিজের সমন্বয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করেন।

দায়িত্ব পেয়েই মিসবাহর নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি নির্বাচক প্যানেলে পরিবর্তন আনার সুপারিশ করে। যার ফলশ্রুতিতে গত নয় মাসে চতুর্থবারের মতো পরিবর্তন আসতে যাচ্ছে পাকিস্তানের নির্বাচক প্যানেলে। বিখ্যাত সংবাদমাধ্যম পিটিআইকে জানিয়েছে, সাবেক অধিনায়ক ইনজামাম আবার পাকিস্তান দলের প্রধান নির্বাচক হতে পারেন।

গত ডিসেম্বরে পিসিবির চেয়ারম্যানের পদ হারান রমিজ রাজা। তার বোর্ডের অধীনে নির্বাচক হিসেবে কাজ করা মোহাম্মাদ ওয়াসিমও দায়িত্ব হারিয়েছেন কদিন পরই। নাজাম শেঠি চেয়ারম্যান হয়ে অন্তর্বর্তীকালীনদ নির্বাচক কমিটির প্রধান হিসেবে আফ্রিদিকে দায়িত্ব দিয়েছিলেন। যেখানে তার সঙ্গী ছিলেন রাও ইফতিখার আনজুম ও আব্দুল রাজ্জাক।

নিউজিল্যান্ড সিরিজের পর দায়িত্ব ছাড়েন আফ্রিদিও। নির্বাচক প্যানেলের প্রধান হিসেবে বসানো হয় হারুন রশীদকে। যেখানে তার সাথী হিসেবে ছিলেন কামরান আকমল, মোহাম্মদ সামি ও ইয়াসির হামিদ। কিছুদিন পর ফের ভেঙে দেয়া হয় সেই প্যানেল। এবার প্রধান নির্বাচক পদে হারুন রশীদ থেকে গেলেও প্যানেলে যোগ হন হাসান চিমা, মিকি আর্থার ও গ্রান্ট ব্রাডবার্ন।

এবার জাকা আশরাফের অধীনে আবারো বদলে যাচ্ছে নির্বাচক কমিটি। পাকিস্তানের গণমাধ্যমের দাবি ইনজামাম উল হক বসছেন এই চেয়ারে। আগেও পাকিস্তানের নির্বাচক পদে কাজ করেছেন ইনজামাম। ২০১৬ থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত এই দায়িত্বে ছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটার। তার সময়ে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল পাকিস্তান।