পাকিস্তানের দরকার ৪১৯ রান, শ্রীলঙ্কার প্রয়োজন ৯ উইকেট

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৭ জুলাই ২০২২, ১৯:৩৮

ব্যাট করছেন পাকিস্তানের ইমাম উল হক। – ছবি : এএফপি

গলে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন আরো ৪১৯ রান দরকার পাকিস্তানের। আর শ্রীলঙ্কার প্রয়োজন ৯ উইকেট।

শ্রীলঙ্কার ছুড়ে দেয়া ৫০৮ রানের জবাবে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৮৯ রান করেছে পাকিস্তান। ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৬০ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৩৭৮ ও পাকিস্তান ২৩১ রান করেছিল।

প্রথম ইনিংস থেকে পাওয়া ১৪৭ রানের লিডের সাথে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১৭৬ রান করেছিল শ্রীলঙ্কা। অধিনায়ক দিমুথ করুনারত্নে ২৭ ও ডি সিলভা ৩০ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের শুরু থেকেও পাকিস্তানের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন করুনারত্নে-ডি সিলভা। প্রথম ঘণ্টা বেশ ভালোভাবেই পার করে দেন তারা। তবে দ্বিতীয় ঘণ্টায় করুনারত্নে-ডি সিলভা জুটি ভাঙেন পাকিস্তানের স্পিনার নোমান আলি। ১০৫ বলে ৩টি চারে ৬১ রান করা করুনারত্নকে সাজঘওে পাঠান নোমান। ষষ্ঠ উইকেটে ১৯৮ বলে ১২৬ রান যোগ করে এই জুটি।

দলীয় ২৭৮ রানে শ্রীলঙ্কার সপ্তম ব্যাটার হিসেবে দুনিথ ওয়েললাগের বিদায় নিশ্চিত করেন পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ নাওয়াজ। ১৮ রান করেন ওয়েললাগে।

ওয়েললাগের আউটের পর মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা। তখন লঙ্কানদের রান ৭ উইকেটে ২৯৭ রান। ৮৪ রানে অপরাজিত ছিলেন ডি সিলভা। তার সাথে ৮ রান করেছিলেন রমেশ মেন্ডিস।

দ্বিতীয় সেশনে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির দেখা পান ডি সিলভা। ১৫৯ বলে সেঞ্চুরির দেখা পান ৪৫তম টেস্ট খেলতে নামা ডি সিলভা। সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে পারেননি ডি সিলভা। ব্যক্তিগত ১০৯ রানে রান আউট হন তিনি। ১৭১ বল খেলে ১৬টি চার মারেন ডি সিলভা।

ডি সিলভার আউটের পর শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা করা হয়। ৮ উইকেটে ৩৬০ রান করে লঙ্কানরা। ৫টি চারে ৪৫ রানে অপরাজিত থাকেন রমেশ। ডি সিলভা-রমেশ জুটি ১০২ বলে ৮২ রান যোগ করে।

পাকিস্তানের নাসিম শাহ ও নাওয়াজ ২টি করে উইকেট নেন।

৫০৮ রানের বিশাল টার্গেটে শুরুটা ভালোই ছিল পাকিস্তানের। ১৫তম ওভার পর্যন্ত কোনো উইকেট হারায়নি সফরকারীরা। তবে ১৬তম ওভারের শেষ বলে বিচ্ছিন্ন হয় পাকিস্তানের উদ্বোধনী জুটি। প্রথম টেস্টের হিরো আব্দুল্লাহ শফিককে ১৬ রানেই থামিয়ে দেন শ্রীলঙ্কার স্পিনার প্রবাথ জয়সুরিয়া।

দলীয় ৪২ রানে পাকিস্তানের প্রথম উইকেট পতনের পর দলের হাল ধরেন আরেক ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর আজম। রানের চাকা ঘুড়িয়েছেন তারা। এতে ভালোভাবেই দিন শেষ করার পথে হাঁটে পাকিস্তান। শেষ পর্যন্ত তাই হয়েছে। তবে আলো-স্বল্পতার জন্য আজও আগেভাগে খেলা শেষ হয়। ইমাম ৮০ বলে ৪টি চারে ৪৬ রানে অপরাজিত থাকেন। আর ২৬ রানে অপরাজিত থাকেন বাবর। ৩৮ বল খেলে ২টি চার ও ১টি ছক্কা মারেন বাবর। শ্রীলঙ্কার জয়সুরিয়া ৪৬ রানে ১ উইকেট নেন।

প্রথম টেস্টে পাকিস্তানকে ৩৪২ রানের টার্গেট দিয়েছিল শ্রীলঙ্কা। সেই টার্গেট স্পর্শ করে ৪ উইকেটে ম্যাচ জিতেছিল পাকিস্তান।

সূত্র : বাসস