নিজের অধীনে কেউ পরাজিত হতে চাইবে, আশা করা পাগলামি: জিএম কাদের

logo

স্টাফ রিপোর্টার

(১৩ ঘন্টা আগে) ১৯ জুন ২০২৩, সোমবার, ৬:৪৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৫৫ অপরাহ্ন

mzamin

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, দেশের বর্তমান শাসন পদ্ধতিতে শতভাগ ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে। মন্ত্রিসভা ও সংসদ পরিবর্তন করে কোনো লাভ নেই। নিজের (দলীয় সরকার) অধীনে নির্বাচনে কেউ পরাজিত হতে চাইবে, এটা আশা করা পাগলামি।

সোমবার দুপুরে রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বর্তমান পদ্ধতিতে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচন ব্যবস্থা সরকারের ক্ষমতার বাইরে আনতে হবে। সংবিধান অনুযায়ীই নির্বাচন করতে হবে, এর কোনো অর্থ নেই।

জিএম কাদের বলেন, ১৯৯০ সালে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতসহ সবাই এরশাদ সাহেবের বিপক্ষে আন্দোলন করেছিল। আবার ১৯৯৬ সালে যখন বিএনপি নির্বাচন ব্যবস্থা কুক্ষিগত করতে চেয়েছিল তখন বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জামায়াতসহ সবাই আন্দোলনে নেমেছিল। তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখন চিরস্থায়ীভাবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চেয়েছিলেন।

২০০৬ সালের পর বিএনপি আবার তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রভাবিত করতে চেয়েছিল। তখনও জাতীয় পার্টি, আওয়ামী লীগসহ সবাই মিলে আন্দোলন করেছিলাম। পরবর্তীকালে ‘ওয়ান ইলেভেন’ সরকার আসে।

তিনি বলেন, ১৯৯১ ও ২০০৮ সালে সংবিধান অনুযায়ী নির্বাচন হয়নি।

শেখ হাসিনা ও খালেদা জিয়া সব সময় সংবিধান মানেননি। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হয়েছে। এখন একটি নতুন ব্যবস্থা জরুরি, যে ব্যবস্থায় কোনো সরকার যেন নির্বাচন প্রভাবিত করতে না পারে। সরকার যদি আগ্রহ দেখায় অথবা সবাই যদি একটি ফর্মুলায় আসতে চায় তবে আমরাও একটি প্রস্তাব দেবো। 

জাপা চেয়ারম্যান বলেন, আমরা যে প্রস্তাব দেবো তা শতভাগ গ্রহণযোগ্য না-ও হতে পারে। তবে সবার আলোচনার মাধ্যমে সুষ্ঠু নির্বাচনের জন্য একটি চিরস্থায়ী ব্যবস্থা হতে পারে। সেজন্য সরকারকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশে এখন ‘গভর্নমেন্ট অফ দ্য আওয়ামী লীগ প্লাস, বাই দ্য আওয়ামী লীগ প্লাস, ফর দ্য আওয়ামী লীগ প্লাস’ ধাঁচের গণতন্ত্র চলছে বলেও মন্তব্য করেন জিএম কাদের।