দ্বিতীয় দিনের অবরোধেও স্থবির জনজীবন, ধরপাকড় অব্যাহত

সরকার পদত্যাগের একদফা দাবি ও মহাসমাবেশে পুলিশি হামলার প্রতিবাদে বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দিনের অবরোধে গতকালও জনজীবন স্থবির ছিল। এদিনও দেশের কোথাও থেকে দূরপাল্লার যানবাহন চলাচল করেনি। বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে অবরোধকারীরা। অন্যদিকে অবরোধের বিপক্ষে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ ছাড়া গত কয়েকদিনের মতোই বিরোধী পক্ষকে ধরপাকড় অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

নীলফামারী প্রতিনিধি জানান, হরতাল ও অবরোধ কর্মসূচি ঘোষণার পর থেকেই ঘরছাড়া নীলফামারীর বিএনপি ও জামায়াত নেতাকর্মীরা। এরই মধ্যে পুলিশের জালে আটকা পড়েছেন প্রায় ২০ নেতাকর্মী। হরতালের দিন দুই একজন নেতাকর্মীকে শহরে দেখা গেলেও পুলিশি তৎপরতায় সটকে পড়েছেন সকলেই। দলীয় কার্যালয়ের আশেপাশে কোনো নেতাকর্মীই ভিড়তে পারেননি পুলিশি পহরার কারণে। গত ক’দিনের আটকের ঘটনা ও পুলিশি হয়রানির ভয়ে নেতাকর্মীরা বাড়িঘর ছেড়েছেন বলে সূত্র জানায়।

একই সূত্র অনুয়ায়ী আটকৃতদের মধ্যে জেলা বিএনপি’র সহ-সভাপতি মীর সেলিম ফারুক, যুবদল নেতা আসাদুজ্জামান রিপন, স্বেচ্ছাসেবক দল সভাপতি রুমেল, সদর উপজেলা ছাত্রদল আহ্বায়ক মোখলেছুর রহমান কাজল, জামায়াত নেতা মোকাররম হোসেন সাঈদি, ডোমার উপজেলা ছাত্রদল আহ্বায়ক জাহিদুল ইসলামসহ গোটা জেলায় অন্তত ২০ জন বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মীকে পুলিশ আটক করেছে। অপরদিকে আটক এড়াতেই গা ঢাকা দিয়েছেন নেতাকর্মীরা বলে জানা গেছে।

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, অবরোধের দ্বিতীয় দিনেও ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহনের বিচরণ ছিল একেবারেই কম। কিছু কিছু লোকাল বাস রাস্তায় দেখা গেলেও দূরপাল্লার কোনো যানবাহন রোডে চলাচল করেনি। পাটুরিয়া দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরোটে যাত্রী এবং যানবাহনের অভাবে ফেরি এবং লঞ্চগুলো কম চলাচল করছে।

সরজমিন ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের সীমানা পর্যন্ত ঘুরে দেখা গেছে, মহাসড়কটি কার্যত একেবারেই ফাঁকা। হ্যালো বাইক, লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা চলাচল করছে। পাশাপাশি গাবতলী-আরিচা এবং পাটুরিয়াগামী কিছু লোকাল বাস রোডে চলতে দেখা গেছে। তবে সংখ্যায় সেগুলো অনেক কম।  দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকার আসা-যাওয়ার দূরপাল্লার যাত্রীবাহী কোনো  যানবাহন মহাসড়কে চলাচল করছে না।  এ ছাড়া দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম প্রবেশপথ পাটুরিয়া-দৌলোদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী ও যানবাহনের অভাবে ফেরিগুলো উভয় ঘাটে নোঙর করে থাকতে দেখা গেছে। এদিকে অবরোধের দ্বিতীয় দিনেও ঢাকা-আরিচা মহাসড়কে নাশকতা এড়াতে মানিকগঞ্জের বিভিন্ন পয়েন্টে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের পাহারা দিতে দেখা গেছে।

গুরুদাসপুর (নাটোর) সংবাদদাতা জানান, নাশকতা মামলায় গ্রেপ্তার হয়েছেন গুরুদাসপুরের চাপিলা ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক মো. জাফর ইকবাল নয়ন। মঙ্গলবার দিবাগত গভীর রাতে তার নিজ গ্রাম চাপিলা থেকে তাকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে নাটোর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে বলে গুরুদাসপুর থানার ওসি মো. মোনোয়ারুজ্জামান নিশ্চিত করেছেন। এনিয়ে ওই একই মামলায় বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, সিদ্ধিরগঞ্জে সড়ক অবরোধ করে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপি’র ৬৮ নেতাকর্মীকে আসামি করে সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা দায়ের হয়েছে। গত মঙ্গলবার দিবাগত রাতে সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) হুমায়ুন বাদী হয়ে নাশকতার অভিযোগে এ মামলাটি দায়ের করেন। মামলার ৩ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

মামলায় নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি মুহাম্মদ গিয়াস উদ্দিনকে মামলার প্রধান আসামি করা হয়েছে। এ ছাড়া মামলায় জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন, নারায়ণগঞ্জ মহানগর বিএনপি’র আহ্বায়ক এডভোকেট সাখাওয়াত হোসেন খান, সদস্য সচিব এডভোকেট আবু আল ইউসুফ খান টিপু, মহানগর ছাত্রদলের সভাপতি রাকিবুর রহমান সাগর, সাধারণ সম্পাদক রাইদ ইশতিয়াক শিকদার, সিদ্ধিরগঞ্জ থানা বিএনপি’র সভাপতি মাজেদুল ইসলাম ও সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রদল সভাপতি একে হীরাসহ ৬৮ জনকে এজাহারনামীয় আসামি করা হয়েছে।

সদর দক্ষিণ (কুমিল্লা) জানান, অবরোধ চলাকালে কুমিল্লা সদর দক্ষিণে কয়েকটি ট্রাক ভাঙচুর করা হয়েছে। ৩ দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে উপজেলার মোস্তফাপুর ও জামতলা এলাকায় এ ঘটনা ঘটে। মহাসড়কে চলাচলরত মালবাহী কয়েকটি ট্রাকে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। পরে হামলাকারীরা লাঠি দিয়ে গাড়ি ভাঙচুর চালান ও একটি লরির চাবি কেড়ে নেয়। এ সময় সদর দক্ষিণ মডেল থানা-পুলিশ ধাওয়া দিয়ে একজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত আসামি কুমিল্লা কোতোয়ালি থানার জগন্নাথপুর ইউনিয়নের হরিপুর এলাকার মৃত শহিদুল হকের ছেলে আতিক (৩৫)। কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিএনপি’র প্রায় ২০০ থেকে ৩০০ নেতাকর্মী মোটরসাইকেলে করে পিকেটিং করতে আসে। আমরা খবর পাওয়ার পর ঘটনাস্থলে গেলে সবাই ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। একজনকে আটক করতে সক্ষম হই।

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের চিরিরবন্দরে বিএনপি’র সাবেক এমপি আখতারুজ্জামান মিয়া, উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক সাবেক নশরতপুর ইউপি চেয়ারম্যান নুর-এ- আলম সিদ্দিকী নয়নসহ বিএনপি-জামায়াতের ২০ নেতাকর্মীর নামে নাশকতা চেষ্টার মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় চিরিরবন্দরে সাধারণ জনগণসহ বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে।

থানার এজাহার সূত্রে জানা গেছে, গত ২৯শে অক্টোবর দুপুর ১টায় বিএনপি’র কেন্দ্রীয় ঘোষিত হরতাল চলাকালে দিনাজপুর-রংপুর মহাসড়কের রাণীরবন্দরে মহাসড়ক অবরোধ করে পিকেটিং চলাকালে পিকআপ ভাঙচুরের চেষ্টার সময় পুলিশ বাধা দিলে নেতাকর্মীরা পুলিশের উপর চড়াও হয়ে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেটের ফাঁকা গুলি ছোড়ে। এ সময় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পালিয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় পুলিশ। এ সময় দুই যুবদল নেতা আতিয়ার রহমান সুমন (৪২) ও ওমর ফারুক (২৩) নামে দুইজনকে আটক করে পুলিশ। এ ঘটনায় থানার উপ-পরিদর্শক (নিরস্ত্র) নিতাই চন্দ্র রায় বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করেন।

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, মহাসমাবেশে হামলা ও দলের মহাসচিবকে গ্রেপ্তারের প্রতিবাদে ডাকা বিএনপি’র অবরোধ কর্মসূচির সমর্থনে চিলমারীতে বিএনপি’র বিক্ষোভ। অবরোধের সমর্থনে চিলমারী-কুড়িগ্রাম সড়কে উপজেলার ব্র্যাক মোড় এলাকায় ঝটিকা মিছিল করেছে বিএনপি’র  অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। এ ছাড়াও প্রথমদিনে রাস্তায় টায়ায় জ্বালিতেও বিক্ষোভ করেছে দলটির নেতাকর্মীরা। দ্বিতীয় দিনে চিলমারীতে উপজেলা যুবদলের যুগ্ম-আহ্বায়ক ও উপজেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম-আহ্বায়ক জাহাঙ্গীর আলম সাদ্দামের নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রুহুল আমিন হৃদয়, উপজেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক বিপ্লব মিয়া, জামিউল ইসলাম জনি, উপজেলা জিয়া সাইবার ফোর্সের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক, মামুন মিয়া, সাংগঠনিক সম্পাদক সবুজ মিয়া প্রমুখ।
রাজীবপুর (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, কুড়িগ্রামের রাজীবপুর উপজেলায় নাশকতার অভিযোগে উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শামীম আহমেদ ও উপজেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক সোহেল রানাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল সকালে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন রাজীবপুর থানার অফিসার্স ইনচার্জ মোজাহারুল ইসলাম। এর আগে মঙ্গলবার ভোর রাতে নাশকতার অভিযোগে শামীম ও গতকাল সকালে সোহেল রানাকে আটক করা হয়।

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, বাংলাদেশ-ভারত মৈত্রী এক্সপ্রেস ট্রেনে হামলার ঘটনা ঘটেছে। গতকাল দুপুরে পাবনার ঈশ্বরদী জংশন স্টেশন ছেড়ে যাওয়ার পর এ ঘটনা ঘটে। এতে ট্রেনের বাইরের অংশের গ্লাসের ক্ষতি হয়েছে। তবে যাত্রীদের কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পাকশী রেলওয়ে পুলিশের এসপি শাহাবুদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, কলকাতা থেকে ছেড়ে আসার পর আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ঈশ্বরদী জংশন স্টেশনে যথারীতি যাত্রাবিরতি দেয়। সেখানে অপারেশনাল কাজের পর ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়ে ঈশ্বরদী লোকোশেড এলাকা অতিক্রম করে যাওয়ার সময় ট্রেনে পেট্রোল বোমা ছোড়ে। এতে ট্রেনটির ৭২১৯ নম্বর কোচের ডান পাশে আঘাত লেগে লাইনে ও আরেকটি পাশে পড়ে যায়। তবে ট্রেন সেখানে দাঁড়ায়নি। হামলার ঘটনার পরপরই প্রশাসনের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে রয়েছেন। এসপি শাহাবুদ্দিন বলেন, ‘স্থানীয় রেল পুলিশের মাধ্যমে ঘটনাটি জেনেছি। ঘটনাস্থল পৌঁছে বিস্তারিত জানানো যাবে।’
তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের তারাকান্দায় স্বেচ্ছাসেবক দলের নেতাসহ বিএনপি’র ৩ নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। জানা গেছে  মঙ্গলবার রাতে পুলিশ  তারাকান্দা উত্তর বাজার উপজেলা পরিষদ কমপ্লেক্স সংলগ্ন এক নির্মাণাধীন বাড়ির সামনে থেকে ময়মনসিংহ  (উ.) জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ-সভাপতি মো. মফিদুল ইসলাম (৪০)কে পুলিশ গ্রেপ্তার করেছে। এ ছাড়া গালাগাঁও ইউনিয়নের ভুষাগঞ্জ বাজারে ব্যবসায়ী বারইপুকুরিয়া গ্রামের আবুল কাশেমের পুত্র রাসেল মিয়া (৩০) ও  কাকনী ইউনিয়নের বাগুন্দা গ্রামের আবুল হাসনাত (২৭)কে  গ্রেপ্তার করে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা তবাড়ীপাড়া এলাকায় গমবোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার রাত ৯টার দিকে বগুড়া-নগরবাড়ী মহাসড়কে রায়গঞ্জ উপজেলার ষোলমাইল তবারীপাড়া নামক এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, দ্বিতীয় দিনের অবরোধে লক্ষ্মীপুরে বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে অবরোধকারীরা। সকালে লক্ষ্মীপুর-ঢাকা সড়কের বাসটার্মিনাল, লক্ষ্মীপুর-রামগতি সড়কের মিয়ার রাস্তার মাথায়, দালাল বাজারসহ বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে অবরোধকারীরা। পরে পুলিশ এসে সড়ক থেকে গাছের গুঁড়ি ফেলে দেয়। জেলা বাসটার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। তবে শহরে ছোট যানবাহনগুলো চলাচল করছে। শহরের বিভিন্ন স্থানে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এখন পর্যন্ত জেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৩ কর্মীকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, কক্সবাজার থেকে জানান, কক্সবাজারে নাশকতা মামলায় বিএনপি ও জামায়াতে ইসলামীর আট নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাত থেকে বুধবার সকালের মধ্যে তাদের আটক করা হয়। এরমধ্যে কক্সবাজার সদর থানায় সাতজনকে এবং উখিয়া থানায় আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কক্সবাজার সদর থানার ওসি রকিবুজ্জামান জানান, কক্সবাজার শহরের বিভিন্ন স্থান থেকে এ পর্যন্ত সাতজনকে আটক করা হয়েছে। গত সোমবার সদর থানায় দায়ের করা দুটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আটককৃতদের আদালতে হাজির করা হয়। গ্রেপ্তারকৃতরা হলো- ওসমান গণি (২৬), নুরুল আলম (৪৭), জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মো. আবদুল্লাহ (২৯), পৌরসভা ছাত্রদলের সাবেক সভাপতি শাহিনুল ইসলাম (৪১), জামায়াত নেতা আবদুল কাদের (২৬), নুরুল আলম (৫৩) ও মো. দ্বীন ইসলাম (২০)। অপরদিকে উখিয়া থানায় দায়ের করা মামলায় ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক হেলাল উদ্দিন সিকদারকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী। হরতাল-অবরোধকে কেন্দ্র করে গত সোমবার থেকে কক্সবাজারের ছয় থানায় ১২২ জনের বিরুদ্ধে সাতটি মামলা করে পুলিশ। কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, অশান্তির ছবি ও ভিডিও থেকে দুর্বৃত্তদের শনাক্তের পাশাপাশি মামলার আসামিদের গ্রেপ্তারে পুলিশি অভিযান চলছে।

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানান, সুনামগঞ্জে গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ ও ভাঙচুর করছেন বিএনপি’র নেতাকর্মীরা। সারা দেশে বিএনপি’র ডাকা তিনদিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে সুনামগঞ্জে গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ ও ভাঙচুর করা হয়েছে। গতকাল সকাল ১১টার দিকে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের সার্কিট হাউজের সামনে সিলেট থেকে আসা একটি ওষুধ কোম্পানির গাড়ি লক্ষ্য করে বিএনপি ১০-১৫ নেতাকর্মী গাড়িতে ইটপাটকেল ছুড়ে মারে। এ সময় গাড়ির চালক আহত হয়েছেন। সিএনজি অটোরিকশাসহ তিনটি গাড়ি এ সময় ভাঙচুর করে বিএনপি নেতাকর্মীরা। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে বিএনপি নেতাকর্মীরা পালিয়ে যায়।  এ সময় ঘটনাস্থলে পুলিশের টহল জোরদার করা হয়। গাড়ির চালক জানান, সিলেট থেকে গাড়ি নিয়ে এসে সুনামগঞ্জে ঢোকার পর হঠাৎ করে ১০-১৫ জন ইটপাটকেল নিক্ষেপ করে গাড়ি ভাঙচুর করে। সুনামগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন বলেন, এ ঘটনায় সঙ্গে সঙ্গে ১ জনকে আটক করা হয়েছে। অভিযুক্তদের ভিডিও দেখে সবাইকে ধরতে অভিযান অব্যাহত আছে।

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের মীরসরাই বিএনপি’র একাংশের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক  দখল করে বিক্ষোভ সমাবেশ করে। গতকাল সকালে কেয়ারটেকার সরকারের প্রথা চালু ও সরকারের পদত্যাগের দাবিতে চলমান  অবরোধের দ্বিতীয় দিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। দিনের শুরুতেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ধুমঘাট থেকে  বারিয়ারহাট পৌর এলাকা পর্যন্ত টায়ার জ্বালিয়ে  সকাল থেকে অবস্থান নেয়। সাবেক মিরসরাই উপজেলা চেয়ারম্যান বিএনপি চট্টগ্রাম উত্তর জেলার যুগ্ম আহ্বায়ক নুরুল আমিনের নেতৃত্বাধীন গ্রুপ উক্ত সমাবেশের আয়োজন করে। এতে নেতৃত্ব দেন উপজেলা বিএনপি’র সদস্য সচিব গাজী নিজাম। দলটির মিরসরাই উপজেলা ও চট্টগ্রাম উত্তর জেলা জেলা ছাত্রদল, যুবদল, শ্রমিক দল স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ। এ সময় টায়ার জ্বালিয়ে সরকার বিরোধী সেøাগান দিয়ে রাস্তায় অবস্থান নেয়। বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের পরে বারিয়ারহাট পৌর উত্তর মহাসড়কে খ- খ- মিছিল নিয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা ও উপজেলা বিএনপি’র  নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, সাভারের মডেল টাউন এলাকায় পার্কিং করে রাখা রিমি পরিবহনের একটি দূরপাল্লার বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়ার ঘটনায় আব্দুল আলীম (৪২) ও সোহেল (২৪) দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল ভোরে ঢাকা-আরিচা মহাসড়কের মধুমতি মডেল টাউনের সামনে অগ্নিকা-ের ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করা হয়। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, বাসের চালক ও তার সহযোগী গত মঙ্গলবার দিবাগত রাতে ঢাকা-আরিচা মহাসড়কের মধুমতি মডেল টাউনের সামনে বাস রেখে অন্যত্র ঘুমিয়ে ছিলেন। ভোর ৬ টার দিকে ১০-১৫ জন লোক এসে বাসটিতে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত পালিয়ে যায়। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আধাঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বাসের বডির অধিকাংশ পুড়ে গেলেও ইঞ্জিনের তেমন কোনো ক্ষতি হয়নি। ঘটনাস্থলে উপস্থিত পরিবহন শ্রমিক আব্দুল মান্নান বলেন, ভোরে ২০ থেকে ৩০ জন যুবক মোটরসাইকেলযোগে এসে বাসটিতে আগুন ধরিয়ে দেয়। পরে পাশেই পার্কিং করা বেশ কয়েকটি বাসে ঢিল ছুড়ে চলে যায়। সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, গাড়িতে অগ্নিসংযোগ করে পালিয়ে যাওয়ার সময় জড়িত দুইজনকে আটক করা হয়েছে। তারা দু’জন বিএনপি’র কর্মী বলে জানা গেছে।

জাবি প্রতিনিধি জানান, বিএনপি’র ডাকা তিনদিনের অবরোধ কর্মসূচির ২য় দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রবেশের ছয়টি ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ, জয়বাংলা ফটক, বিশমাইল ফটক, মীর মশাররফ হোসেন হল ফটকে তালা দিয়েছে ছাত্রদল। এই চারটি ফটকই ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অন্য ফটকের মধ্যে আমবাগান ও ইসলামনগর এলাকা সংলগ্ন ফটকে তালা ঝুলিয়ে অবরোধ কর্মসূচি পালন করে তারা। প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, ছয়টি ফটকই অল্প কিছুক্ষণ তালাবদ্ধ অবস্থায় ছিল। কিন্তু আমবাগান এলাকা সংলগ্ন ফটকটি প্রায় এক ঘণ্টা ধরে তালাবদ্ধ অবস্থায় ছিল। পরে ফটকের তালাগুলো ভেঙে যাতায়াত ব্যবস্থার সুযোগ তৈরি করে দেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে ইসলামনগর ও আমবাগান ফটকের তালা জাবি ছাত্রলীগ ভাঙে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে দ্বিতীয় দিনের অবরোধ কর্মসূচিতে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। ঝিনাইদহ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। ভারী যানবাহন চলাচল বন্ধ থাকলেও আন্তঃজেলা সড়কে বাস ও ট্রাক চলতে দেখা গেছে। পুলিশ, বিজিবি ও র‌্যাবের কড়া টহলে পিকেটাররা শহরের ধারে কাছেও ভিড়তে পারেনি। তবে জেলার বিভিন্ন আঞ্চলিক সড়ক অবরোধের খবর দিয়েছে বিএনপি। ঝিনাইদহ জেলা বিএনপি’র সভাপতি এডভোকেট এমএ মজিদ অজ্ঞাত স্থান থেকে হোয়াটসঅ্যাপ বার্তায় দাবি করেন গতকাল বিএনপি নেতাকর্মীরা ঝিনাইদহ হরিণাকু-ু সড়কের চাঁদপুর বাজার, ঝিনাইদহ-যশোর সড়কের চুটলিয়া ও ঝিনাইদহ ঢাকা মহাসড়কে পিকেটিং করেন এবং তারা এ সময় বিভিন্ন সড়কে বিক্ষোভ প্রদর্শন করেন। এদিকে বিএনপি ও জামায়াতের ২৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গত মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ঝিনাইদহের পুলিশ সুপার আজিম-উল-আহসান জানান, অবরোধকে কেন্দ্র করে নাশকতাবিরোধী অভিযান চালাচ্ছে ঝিনাইদহ পুলিশ। গত চারদিনে এ জেলা থেকে মোট ১২৮ জনকে আটক করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, অবরোধ কর্মসূচি সফল করার জন্য কুড়িগ্রাম জলা বিএনপি মিছিল ও সমাবেশ করেছে। বুধবার দুপুর ১২টায় জিয়াবাজার থেকে অবরোধের সমর্থনে মিছিল বের করে। অন্যদিকে, নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াতের ১০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মিছিলটি শহর প্রদক্ষিণ শেষে সাদ্দিরমোড়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। অন্যদিকে বুধবার ভোর রাতে নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াতের ১০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আটককৃতরা হলেন, রাজিবপুর উপজেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক সোহেল রানা, ছাত্রদলের যুগ্ম সম্পাদক শামীম আহমেদ, কুড়িগ্রাম জেলা বিএনপি’র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান এবং উলিপুর উপজেলা জামায়াতের বহিষ্কৃত সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, রৌমারীর জামায়াত কর্মী শফিকুল ইসলাম, ফরিদুল হক, শাহাদাত হোসেন, উলিপুর জামায়াতের সাবেক সাধারণ সম্পাদক মাওলানা রফিকুল ইসলামসহ রাজারহাট বিএনপি’র ২ জন ও লালমনিরহাটের ১ জন কর্মী।

দোহার (ঢাকা) প্রতিনিধি জানান, অবরোধে নাশকতার অভিযোগে ঢাকার দোহার ও নবাবগঞ্জে অভিযান চালিয়ে বিএনপি ও তার অঙ্গসংগঠনের ২৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে দোহার থানার ওসি মোস্তফা কামাল ও নবাবগঞ্জ থানার ওসি সিরাজুল ইসলাম শেখ এ তথ্য নিশ্চিত করেন। দোহার থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল বলেন, অবরোধে নাশকতার অভিযোগে দোহারে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি’র ১৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার তাদের ৭ দিন করে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে। এ ছাড়া নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম শেখ জানান, নবাবগঞ্জের চালনাই সড়কে গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের অভিযোগে উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি’র ১১ নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। তাদেরও ৭ দিন করে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে। নাশকতার সঙ্গে জড়িতদের ধরতে অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি জানান, রাজবাড়ীর বালিয়াকান্দিতে মারপিট, বোমা বিস্ফোরণ, চুরি, জীবননাশের হুমকি, মোবাইল ছিনতাইয়ের অভিযোগে বিএনপি’র ১৫ জন  নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। বুধবার সকালে বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের ইলিশকোল গ্রামের মৃত হাবিবুর রহমান মোল্যার  ছেলে পরিবহন শ্রমিক ও স্ট্যাম্প ভেন্ডার মো. ইকরাম  মোল্যা বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন। মামলায় পুলিশ ইলিশকোল চরপাড়া গ্রামের লুৎফরের ছেলে বাবু (৩৫)কে  গ্রেপ্তার করেছে থানা পুলিশ।  মামলার তদন্তকারী কর্মকর্তা ও বালিয়াকান্দি থানার এসআই পল্লব কুমার সরকার বলেন, মারপিট, বোমা বিস্ফোরণ, চুরি, জীবননাশের হুমকি,  মোবাইল ছিনতাই, নগদ টাকা চুরির অভিযোগে ১৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মামলায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে বুধবার রাজবাড়ী আদালতে সোপর্দ করা হয়েছে।

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, অবরোধের দ্বিতীয় দিনে সকাল ৭টার দিকে গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এমসি বাজার এলাকায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে নেতাকর্মীরা। এ সময় মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ আসলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ব্যাপারে শ্রীপুর থানার ওসি এএফএম নাসিম জানান, পরিস্থিতি স্বাভাবিক রাখতে শ্রীপুর থানা পুলিশ তৎপর রয়েছে। শ্রীপুর উপজেলা বিএনপি’র সভাপতি শাহজাহান ফকির ও সাধারণ সম্পাদক আকতারুল আলম মাস্টারের নেতৃত্বে এ বিক্ষোভ মিছিলে বিএনপি ও দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের আনোয়ারায় ১৭ বিএনপি নেতাকর্মীকে আসামি করে নাশকতা ও বিস্ফোরক মামলা দায়ের করা হয়েছে। তবে এই মামলা গায়েবি বলে দাবি করেছেন উপজেলা বিএনপি’র সিনিয়র নেতারা। মঙ্গলবার দুপুরে উপজেলা যুবলীগ নেতা নাছির উদ্দিন (৩৬) বাদী হয়ে আনোয়ারা থানায় এ মামলা দায়ের করেন। এই ঘটনায় তিন জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন আনোয়ারা থানার অফিসার ইনচার্জ। রিপোর্ট লেখা পর্যন্ত আটককৃতদের নাম জানা যায়নি। এতে উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক জাগির আহমদ (৫০), বিএনপি নেতা ইসমাইল হোসেন মেম্বার (৪৫), তারেক মেম্বার (৪২), আবদুল গফুর প্রকাশ ক্রাফ গফুর (৪৮), মো. মানিক (২৫), মো. হৃদয় (২৫), মিজানুর রহমান ফরহাদ (৩৫), আবদুল মাবুদ (৪৬), শাহেদুল ইসলাম (৫২), ফারুক হোসেন (৩৮), খালেদ মোশারফ সোহেল (৩৮), মো. সেলিম (২৫), মো, জাকারিয়া প্রকাশ জকু (৫৫), রফিকুল ইসলাম (৫০), সালাউদ্দিন সুমন (৪২), মো. নুরুল কবির রানা (৪০) ও মো. সুমন (২৪) নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪০/৫০ জনকে আসামি করে এ মামলা দায়ের করা হয়।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, অবরোধের দ্বিতীয় দিনে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও সোনারগাঁ উপজেলা বিএনপি’র নেতাকর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় মহাসড়কে অবস্থান নেয়। উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কে বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও উপজেলা বিএনপি’র সভাপতি আজহারুল ইসলাম মান্নানের সমর্থকরা গাড়ি চলাচলে বাধা দেয় এবং টায়ার জ্বালিয়ে মিছিল করে। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে এসে সড়ক থেকে তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে গত মঙ্গলবারের তুলনায় বুধবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেশি যানবাহন চলাচল করতে দেখা গেছে। অন্যদিকে অবরোধের প্রতিবাদে মঙ্গলবারের ন্যায় বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা মহাসড়কের কাঁচপুরে অবস্থান নিয়ে অবরোধ বিরোধী বিভিন্ন সেøাগান দেয়। অপরদিকে মহাসড়কের মোগড়াপাড়া চৌরাস্তা এলাকায় নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনের জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকা-সিলেট মহাসড়কের সরাইলে মহাসড়ক পাহারা দিচ্ছে স্থানীয় যুবলীগ। বিএনপি-জামায়াতের ডাকা ৩ দিনের অবরোধের প্রথম দিন থেকেই তারা মহাসড়কের কুট্রাপাড়া মোড়ে ছামিয়ানা ঝুলিয়ে অবস্থান করছেন। তাদের সঙ্গে মাঝে মধ্যে যোগ দিচ্ছেন ইউপি আওয়ামী লীগ ও ছাত্রলীগের কিছু নেতাকর্মী। বুধবার দ্বিতীয় দিনে মহাসড়কের বিশ্বরোড মোড়ে যানবাহনের স্বাভাবিক চলাচল দেখা গেছে। তবে মানুষের চলাচল অন্যান্য দিনের তুলনায় কম।
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, অবরোধের দ্বিতীয় দিনে মুন্সীগঞ্জের ঢাকা-মাওয়া (শেখ মুজিবুর রহমান) মহাসড়কে টায়ারে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। বুধবার সকালে মহাসড়কের সমষপুর এলাকায় অবরোধের পক্ষে টায়ারে অগ্নিসংযোগ করে সড়ক অবরোধের চেষ্টা করে পিকেটাররা। তাৎক্ষণিক পুলিশের উপস্থিতিতে পিকেটাররা পালিয়ে যায়। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। দূরপাল্লার যানবাহন ছিল বন্ধ। অভ্যন্তরীণ যানবাহন ছিল স্বাভাবিকের তুলনায় কম। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া আংশেও অভ্যন্তরীণ যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। বন্ধ রয়েছে দূরপাল্লার যানবাহন। তবে মহাসড়ক দু’টিসহ জেলার গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, বিএনপি-জামায়াতের ডাকা ৩ দিনের রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধের দ্বিতীয় দিনে মোড়ে মোড়ে ঝটিকা মিছিল করেছে নোয়াখালী বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। বুধবার সকালে শহরের শহীদ ভুলু স্টেডিয়ামের সামনের সড়ক থেকে শুরু হয়ে একটি মিছিল কয়েকশ’ গজ অতিক্রম করেই ছত্রভঙ্গ হয়ে যায়। একইসময় শহরের রশিদ কলোনির সামনের সড়ক থেকে শুরু হয়ে আরেকটি মিছিল কয়েকশ’ গজ অতিক্রম করে। মিছিল দু’টির নেতৃত্ব দেন নোয়াখালী জেলা ছাত্রদলের সভাপতি আজগর উদ্দিন দুখু ও সাধারণ সম্পাদক আবু হাসান মো. নোমান। এ সময় তারা অবরোধের পক্ষে এবং সরকারবিরোধী বিভিন্ন সেøাগান দেন। পরে পুলিশ এসে ওই এলাকায় টহল জোরদার করে। বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, অবরোধকে কেন্দ্র করে অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। সাধারণ মানুষের মধ্যে কিছুটা আতঙ্ক কাজ করলেও প্রধান সড়কসহ বেশির ভাগ সড়কে সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল স্বাভাবিক রয়েছে। ভোর থেকে সড়কে যান চলাচল কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কগুলোতে যানবাহন চলাচল বাড়তে থাকে। তবে ছেড়ে যায়নি কোনো দূরপাল্লার বাস। জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম মানবজমিনকে বলেন, পুলিশের কাজ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা। অবরোধের নামে নাশকতা ঠেকাতে মাঠে সতর্ক অবস্থানে আছে আইনশৃঙ্খলা বাহিনী।

মানব জমিন