তিন বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের পরীক্ষা নির্ধারিত সময়ে

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। গতকাল এক ঘোষণায় সেই ছুটি ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এই ছুটির মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা নির্ধারিত সময়েই হবে বলে জানানো হয়েছে।

addmission examপরীক্ষা, ফাইল ছবি

ছুটি বাড়ানোর প্রেক্ষিতে গতকাল বুধবার রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন উল্লিখিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে আলোচনার মাধ্যমে পূর্বনির্ধারিত পরীক্ষাগুলো স্থগিত হবে না বলে সিদ্ধান্ত হয়। আজ বৃহস্পতিবার সকালে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ২১ জানুয়ারি থেকে যখন স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়, তখন একে একে সবগুলো বিশ্ববিদ্যালয় সরকারের সিদ্ধান্তের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। ওই সময় নির্ধারিত পরীক্ষাগুলো শেষ করার দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে তারা বিক্ষোভ তুলে নেন।

শিক্ষামন্ত্রীর সেই আশ্বাসের প্রতিফলন ঘটেছে পরীক্ষা স্থগিত না করার সিদ্ধান্তে। তবে এই কয়েকদিন বন্ধ থাকার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে পরীক্ষাগুলো ইতোমধ্যে বাতিল হয়ে গেছে, সেগুলোর নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে পরীক্ষাগুলো নেওয়া হবে। পরীক্ষার পরিবর্তিত তারিখ দেয়া আছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।