ঢাকায় ১২ জায়গায় ‘অবরোধ’ জামায়াতের

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি পালনের কথা জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে দলটি জানিয়েছে, আজ মঙ্গলবার অবরোধ কর্মসূচি থেকে শতাধিক নেতা-কর্মীকে আটক করা হয়েছে। ঢাকায় দলটি ১২ জায়গায় অবরোধ কর্মসূচি পালন করেছে।

জামায়াত সূত্র জানিয়েছে, গত রোববার হরতালের দিন রাতে রাজশাহী নগরে গোলাম কাজেম আলী ও এরশাদ আলী নামের দুজন জামায়াত নেতাকে কুপিয়ে হত্যা করা হয়। তাঁরা দুজনই পেশায় চিকিৎসক। এ ছাড়া গতকাল নাটোরের নলডাঙ্গা উপজেলার খাজুরা ইউনিয়নের আমির মোশাররফ হোসেনকে পিটিয়ে ও কুপিয়ে মারাত্মকভাবে আহত করা হয়। তাঁর অবস্থা আশঙ্কাজনক।

ঢাকা মহানগর জামায়াত জানিয়েছে, রাজধানীর উত্তর ও দক্ষিণের ১২টি জায়গায় তারা অবরোধ করে। এর মধ্যে রাজধানীর তালতলা, তেজগাঁও, উত্তরা-১০ নম্বর, মোহাম্মদপুরের বছিলা সড়কে, মিরপুরের রূপনগর, মহাখালী কাঁচাবাজার-সংলগ্ন সড়ক, খিলগাঁও-স্টাফ কোয়ার্টার ও গোপীবাগ এলাকায় অবরোধের সমর্থনে মিছিল করে। এ ছাড়া তেজগাঁও ও উত্তরায় রেলপথ এবং সদরঘাটে নৌপথ অবরোধের সমর্থনে পৃথক মিছিল করে জামায়াত। সন্ধ্যার পর রাজধানীর যাত্রাবাড়ী ও শনির আখড়ায় চিটাগাং রোডে মহাসড়ক অবরোধ করা হয়।

মঙ্গলবার এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বলেন, গত পাঁচ দিনে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের প্রায় ১ হাজার ১০০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি হরতাল-অবরোধ কর্মসূচি ঘিরে নেতা-কর্মীদের হত্যা, মিছিলে হামলা ও গ্রেপ্তারের নিন্দা জানান।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি মঙ্গলবার থেকে টানা তিন দিন সারা দেশে সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি দেয়। পরে জামায়াতে ইসলামীও পৃথকভাবে একই কর্মসূচি ঘোষণা করে।