জয়ের সেঞ্চুরিতে লড়াইয়ে ফিরল বাংলাদেশ

24 Live Newspaper

দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে অলআউট করার যে আনন্দ এসেছিল বাংলাদেশ শিবিরে সেটা উধাও হয়ে গেছে দ্বিতীয় দিন শেষে। আশার প্রদীপ হয়ে টিকে ছিলেন মাহমুদুল হাসান জয়। আজ তাঁর স্বপ্নের সেঞ্চুরির ওপর দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করেছে বাংলাদেশ। ডারবান টেস্টে তৃতীয় দিন শেষে প্রোটিয়াদের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই মুমিনুল হকের দল।

mahmudul hasan joy celebration centuryসেঞ্চুরি করার পর মাহমুদুল হাসান জয়

৪ উইকেটে ৯৮ রানে তৃতীয় দিনের খেলা শুরু করা বাংলাদেশ। ৪৪ রানে অপরাজিত থাকা জয় পঞ্চম টেস্টে তুলে নেন লাল বলের ক্রিকেটে প্রথম সেঞ্চুরি। ডানহাতি ওপেনার থামলেন ক্যারিয়ার সেরা ১৩৭ রানে। দুর্দান্ত ইনিংস খেলার পথে সতীর্থ ১০ ব্যাটারের সঙ্গই তিনি পেয়েছেন। জয়ের পথচলায় লোয়ার মিডল অর্ডারের ভূমিকা ছিল অনেক।

bd vs sa 3rd dayবাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা টেস্টের তৃতীয় দিন

পরে ইয়াসির আলি ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে আরো দুটি কার্যকর জুটি গড়েন জয়। সবকটি জুটিতেই জয় থাকলেন চালকের আসনে। লিটন ৪১, ইয়াসির ২২ এবং মিরাজ ২৯ রানে ফেরেন সাজঘরে। রান সংখ্যার হিসেবে তাদের ইনিংস মূল্যায়ন করা কঠিন। নয়তো জয় পথ হারাতে পারতেন অনেক আগেই। তার আউটেই থামে বাংলাদেশের রানের চাকা। ১৩৭ রানে ফেরেন বিজয়। ৩২৬ বলের ইনিংসে ১৫টি চার ও দুই ছক্কা হাঁকান তিনি।