গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৯ নভেম্বর ২০২২, ২৩:৩০
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস – ছবি : সংগৃহীত

দুই ম্যাচে ১ জয় ও ১ ড্র নিয়ে এই ম্যাচে পরিষ্কারভাবেই ফেভারিট ছিলো ডাচরা। তাই ম্যাচের শুরু থেকেই কাতারের ওপর আক্রমণ করতে থাকে নেদারল্যান্ডস। আর শেষ বাঁশি যখন বাজলো কোডি গাকপো ও ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের গোলে ২-০ ব্যবধানে ততক্ষণে ম্যাচটা জিতে নিয়েছে ডাচরা। আর সেই সাথে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস।

মঙ্গলবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে কাতারের আল বায়ত স্টেডিয়ামে মুখোমুখি হয় নেদারল্যান্ডস ও স্বাগতিক কাতার। ডু অর ডাই ম্যাচে আক্রমণাত্মক খেলতে থাকে কমলাবাহিনীরা। ম্যাচের ৪ মিনিটেই সুযোগ এসেছিলো ডাচদের কাছে, কিন্তু ডেভি ক্লাসের শট সেভ করেন কাতারের গোলকিপার বারশাম। এরপর ম্যাচের ১৩ ও ১৯ মিনিটে দুইটি সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি ডাচরা।

অতঃপর ম্যাচের ২৬ মিনিটে লিড পায় নেদারল্যান্ডস। ডেভি ক্লাসের এসিস্ট থেকে গোল করেন কোডি গাকপো। গাকপো এবারের বিশ্বকাপে ৩ ম্যাচে ৩টি গোল করেছেন। যার একটি হেডার থেকে, বাকি দুইটি বাম ও ডান পা দিয়ে করেছেন। গাকপোর গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস।

গোল করার যথাসাধ্য চেষ্টা করেছে কাতারও। গোল খেয়ে পিছিয়ে যাওয়ার পর ম্যাচে ফিরতে চেষ্টা করে স্বাগতিকরা। ম্যাচের ২৯ ও ৩৭ মিনিটে সুযোগ পেলেও ডাচ ডিফেন্ডারদের কল্যাণে গোল করতে পারেনি স্বাগতিকরা। তাই তাদের ১-০ ব্যবধানে পিছিয়ে থেকেই শেষ করতে হয়েছে প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে ফেরার সুযোগ পায় কাতার। শুরুত ফ্রি কিক পেলেও তা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ৪৮ মিনিটে সুযোগ পেলেও ডাচ খেলোয়াড় একে বল ক্লিয়ার করেন। তবে পরের মিনিটেই দ্বিতীয় গোলের দেখা পায় নেদারল্যান্ডস। গোল করেছেন ফ্রাঙ্কি ডি ইয়ং। এই গোলে নেদারল্যান্ডস এগিয়ে যায় ২-০ ব্যবধানে।

এরপর বেশ নির্ভার হয়েই খেলতে থাকে ডাচরা। এরপর ম্যাচের ৬৮ মিনিটে গোল করলেও ভিএআর চেক করে তা বাতিল করে দেন রেফারি। পিছিয়ে থেকেও গোল করার শেষ সুযোগ খুঁজতে থাকে স্বাগতিকরা। কিন্তু পারেনি। ফলে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ফন ভ্যানের দল।

এই জয়ে ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্র অর্থাৎ ৭ পয়েন্ট নিয়ে এ গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। সমান ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের রানারআপ সেনেগাল। বি গ্রুপের ভাগ্য নির্ধারিত হবে আজ রাতে। সেখান থেকেই জানা যাবে নেদারল্যান্ডস ও সেনেগালের পরের প্রতিপক্ষের নাম।