কিপটে সাকিবে ভর করে কোয়ালিফায়ারে গল, ব্যর্থ লিটন-শরিফুল

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৬ আগস্ট ২০২৩, ০৬:১০, আপডেট: ১৬ আগস্ট ২০২৩, ০৬:৩৪
কিপটে সাকিবে ভর করে কোয়ালিফায়ারে গল, ব্যর্থ লিটন-শরিফুল – ছবি : সংগৃহীত

লঙ্কান প্রিমিয়ার লিগে ফের সাকিব ঝলক। ব্যাটে-বলে দ্যুতি ছড়িয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। দলের জয়ে রেখেছেন বড় ভূমিকা। বল হাতে মাত্র ২.১৮ ইকোনমিতে ১ উইকেট শিকারের পর ব্যাট হাতে ১৭ রান করে নিশ্চিত করেছেন দলের জয়। শুধু জয় নয়, নিশ্চিত করেছেন কোয়ালিফায়ারও।

মঙ্গলবার কোয়ালিফায়ার নিশ্চিত করতে জয়ের বিকল্প ছিল না সাকিবের দল গলের সামনে। সেই লক্ষ্যেই কোমর বেঁধে মাঠে নামে তারা। কলম্বোকে আগে ব্যাট করতে পাঠিয়ে আটকে দেয় ১৫.৪ ওভারে মাত্র ৭৪ রানে। জবাবে ৮.৩ ওভারেই জয় তুলে নেয় গল। সাকিবের দলের জয় ৮ উইকেটে।

লঙ্কান প্রিমিয়ার লিগে এই ম্যাচে অভিষেক হয় দুই বাংলাদেশীর। প্রথমবারের মতো শ্রীলঙ্কার এই লিগে খেলতে নামেন শরিফুল ইসলাম ও লিটন দাস। খেলছেন সাকিব আল হাসানও। অর্থাৎ এক ম্যাচেই খেলছেন তিন বাংলাদেশি ক্রিকেটার! তবে সাকিব ছাড়া আলো কাড়তে পারেনি তাদের কেউই।

গল টাইটান্সের আগের ম্যাচেও বল হাতে মিতব্যয়ী ছিলেন সাকিব, দিয়েছিলেন মোটে ১৩ রান। এ ম্যাচে ছাপিয়ে গেলেন আগের দিনের কিপটেমি, ৩.৪ ওভার বল করে মাত্র ৮ রান দেন তিনি, তুলে নেন ইফতার আহমেদের উইকেট। তবে সাকিব নয়, এদিন গলের সেরা বোলার শামসি, ২০ রানে ৪ উইকেট নেন তিনি।

শুরুটা করেছিলেন লাহিরু কুমারা। দ্বিতীয় ওভারে এসে পাথুম নিশানকা (২) ও চতুর্থ ওভারে এসে ফেরান বাবর আজমকে। দু’জনের স্ট্যাম্প ভেঙে দেন তিনি। বাবর ১২ বলে করেন ৬ রান। এরপর দৃশ্যপটে আসেন শামসি। সপ্তম ওভারে জোড়া উইকেট নিয়ে ধ্বসিয়ে দেন কলম্বোর ইনিংস।

৬৮ রানে ৬ উইকেট হারানো কলম্বোর লেজ ছাটাই করেন সেকুজে প্রসন্ন। এক ওভারেই শিকার করেন ৩ উইকেট। যেখানে ছিলেন শরিফুলও, অভিষেকটা ভালো হয়নি তার, ফেরেন গোল্ডেন ডাক মেরে। আর শেষ উইকেট যায় সাকিবের ঝুলিতে। সর্বোচ্চ ১৪ রান আসে লাহিরু উসানা ও নুয়ান্দো ফার্নান্দো।

কলম্বোতে মাত্র ৭৫ রান তাড়ায় শুরুটা ভালো করতে পারেনি গল। ইনিংসের দ্বিতীয় ওভারেই ফেরেন ভানুকা রাজাপাকশে। সহজ লক্ষ্য তাড়াত তিনে নেমেও অভিষেকটা রাঙাতে পারেননি লিটন, ৪ বল খেলে মাত্র ১ রানে ফিরেন। তবে চারে নেমে লাসিথ ক্রসপুলের সাথে ৫৬ রানের জুটি গড়েন সাকিব। এই জুটিতেই নিশ্চিত হয় দলের জয়

চারে নেমে ১৫ বল খেলে দুটি চারের মারে ১৭ রানে অপরাজিত থাকেন সাকিব । ওপেনিংয়ে নামা ক্রসপুল ২৫ বলে অপরাজিত থাকেন ৪২ রান করে।টানা চার হারের পর জোড়া জয়ে শীর্ষে দুইয়ে থেকেই কোয়ালিফাই করল গল টাইটান্স। প্রথম কোয়ালিফায়ারে ডাম্বুলা অরার বিপক্ষে খেলবে তারা।