গোল্ডেন বুটের দৌড়ে তিনজন

  • ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে
  •  ১২ ডিসেম্বর ২০২২, ১০:২৫
গোল্ডেন বুটের দৌড়ে তিনজন – ছবি : ইন্টারনেট

কাতার বিশ্বকাপে মাত্র দুই গোল দিয়ে বাড়ি ফিরে গেছেন ইংলিশ ফুটবলার হ্যারী কেন। রাশিয়া বিশ্বকাপে ৬ গোল দিয়ে তিনি জিতে ছিলেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। কাতার বিশ্বকাপে কে জিতবে এই গোল্ডেন বল ?
রাশিয়া বিশ্বকাপে সেরা উঠতি ফুটবলারের ট্রফি পাওয়া কিলিয়ান এমবাপ্পে ৫ গোল দিয়ে এগিয়ে আছেন এই রেসে। তবে নিশ্চিন্ত মনে তার বসে থাকার সুযোগ নেই।

তার ঘাড়ের একেবারে কাছ থেকে গরম নিঃশ্বাস ফেলছেন আরো দু’জন। একজন এমবাপ্পেরই নিজ দলের ফুটবলার অলিভার জিরুড। অপরজন তার পিএসজির সতীর্থ লিওনেল মেসি। দু’জনেরই গোল চারটি করে। প্রত্যেকেরই সামনে এখন দুটি করে ম্যাচ অবশিষ্ট রয়েছে।

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স চ্যাম্পিয়ন হলেও কোনো গোল ছিল না জিরুডের। দলের মূল স্ট্রাইকার হয়েও গোল না পাওয়াটা ছিল আলোচনায়। সেই এসি মিলানে খেলা ফরোয়ার্ড এবার ৪ গোল করেছেন। সর্বশেষ তার গোলেই শেষ আটের ম্যাচে ফরাসিদের জয় ইংল্যান্ডের বিপক্ষে। মেসি দলের ৫ ম্যাচের চারটিতেই গোল করে এখন গোল্ডেন বুট জেতার প্রতিদ্বন্দ্বিতায়।

এই তিন ছাড়া আপাতত আর কেউ নেই এই রেসে। তিনটি করে গোল করেছিলেন সাত ফুটবলার। কিন্তু তাদের দল সেমিফাইনালের আগেই বিদায় নেয়ায় ব্রাজিলের রিচার্লিসন, ইংল্যান্ডের মার্কুস রাশফোর্ড, বুয়াকো সাকা, ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া, স্পেনের আলভারো মোরাতা, পর্তুগালের রামোস গনসালো এবং নেদারল্যান্ডসের কোডি গাপকোর কোনো সম্ভাবনাই নেই এই বুট অর্জনের। ২ গোল করা ২১ ফুটবলারের মধ্যে আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজের চান্সটা ক্ষীণ। যদিও তিনি পাবেন দুটি ম্যাচ।