গুজব মোকাবিলায় জেলা পর্যায়ে আওয়ামী লীগ ওয়েব টিমের ‘দ্যা ড্রিল’ কর্মশালা শুরু

ইত্তেফাক অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২৩
গুজব মোকাবিলায় জেলা পর্যায়ে আওয়ামী লীগ ওয়েব টিমের ‘দ্যা ড্রিল’ কর্মশালা শুরু

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি কার্যকরের ঘোষণা প্রদানের পরপর নতুন করে আবারও গুজব শুরু হয়েছে প্রধানমন্ত্রী পরিবার, বিভিন্ন রাজনৈতিক নেতা এবং বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তাদের নিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে, ‘সজীব ওয়াজেদ জয়ের সম্পত্তি বাজেয়াপ্ত করছে যুক্তরাষ্ট্র’, ‘যুক্তরাষ্ট্রে জয়ের সব সম্পত্তি বাজেয়াপ্ত’, ‘যুক্তরাষ্ট্রের তালিকা প্রকাশ, দেখুন কার কার নামে ভিসা নিষেধাজ্ঞা এসেছে’।

কিন্তু বাস্তবতা হলো, যুক্তরাষ্ট্র কোন তালিকা প্রকাশ করেনি। যুক্তরাষ্ট্র তার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতিমালা অনুসারে ভিসা নিষেধাজ্ঞায় থাকা কারো নাম প্রকাশ করে না বলে একাধিকবার বিবৃতি প্রদান করেছে। কিন্তু তারপরও এই গুজব প্রচার হচ্ছে এবং তা দেখছে সাধারণ মানুষ। কোথাও বলা হচ্ছে ১৬৭ জনের ওপর নিষেধাজ্ঞা, কোথায় বলা হচ্ছে ৪১৭ জনের ওপর, আবার কোথাও বলা হচ্ছে ১ হাজারের বেশি বাংলাদেশিকে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার ঘুরে মিলছে বিভিন্ন জনের নামের তালিকা।

এমন গুজব, যা দেশের ভাবমূর্তিকে ক্ষুন্ন করে, তা প্রতিহত করতেই দেশ জুড়ে প্রশিক্ষণের আয়োজন করছে আওয়ামী লীগের ওয়েব টিম। দেশের প্রতিটি জেলা ও বিশ্ববিদ্যালয়কে লক্ষ্যে রেখে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য প্রশিক্ষকদের কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষকদের জন্য কর্মশালা ‘দ্যা ড্রিল’ এর ‘কালীগঞ্জ উপজেলা শাখা’ পর্বের উদ্বোধন হয় রোববার (২৪ সেপ্টেম্বর)। এর উদ্বোধন করেন মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি। এ সময় প্রধান আলোচন হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ার।

এ সময় মেহের আফরোজ চুমকি বলেন, আমাদের সব কর্মীরা অনলাইনে সক্রিয় থেকে অপপ্রচারের জবাব দেবে। কালীগঞ্জের প্রতিজন কর্মী একেকজন সাইবার যোদ্ধা হয়ে কাজ করবে।

সারা দেশে এভাবেই কার্যক্রম পরিচালনা হবে জানিয়ে কবির বিন আনোয়ার বলেন, জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের বার্তা নিয়ে সারাদেশে অনলাইনে ও অফলাইনের প্রশিক্ষণ আমরা পরিচালনা করবো। সব ভোটারের কাছে পৌঁছানোই আমাদের লক্ষ্য।

প্রশিক্ষণ কার্যক্রম হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ম্যাসেঞ্জার, ফেসবুক, টিকটক, জিমেইল, ইউটিউব ও টুইটারের মত সোস্যাল মিডিয়া ও মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করে গুজব প্রতিহত করা ও উন্নয়ন বার্তা প্রচারের বিভিন্ন কলাকৌশল সেখানো হবে বলে জানান আয়োজকেরা। প্রাথমিকভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে এই প্রশিক্ষণ পরিচালনা করা হলেও পরবর্তীতে জেলা ও ইউনিয়ন পর্যায়ে এই প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে বলে জানায় আওয়ামী লীগের ওয়েব টিম।

ইত্তেফাক/এমএএম