কোহলির জন্য ক্যারিয়ার শেষ হয়েছিল জাহির খানের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৬ জুলাই ২০২৩, ২৩:২৪
জাহির খান। – ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০১৪ সালে অবসর নিয়েছিলেন জাহির খান। ৯২টি টেস্ট খেলে অবসর নিয়েছিলেন তিনি। ১০০টি টেস্ট খেলার মাইলফলক থেকে মাত্র আটটি ম্যাচ দূরে থেমে গিয়েছিলেন জাহির। এর পেছনে রয়েছেন বিরাট কোহলি, এমনটাই জানিয়েছেন ইশান্ত শর্মা।

২০১৪ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলে অবসর নিয়েছিলেন জাহির। ওই টেস্টে ব্রেন্ডন ম্যাকালাম ৩০০ রান করেছিলেন। ৬৮০ রান তুলে ডিক্লেয়ার করেছিল কিউইরা। ওই ম্যাচে ম্যাকালামের ক্যাচ ফেলে দিয়েছিলেন বিরাট।

ওই ঘটনার কথা উল্লেখ করে ইশান্ত বলেন, ‘’নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলছিলাম আমরা। বিরাট ক্যাচ ফেলার পর ম্যাকালাম ৩০০ করে ফেলে। মধ্যাহ্নভোজের আগে ক্যাচ ফেলেছিল বিরাট। বিরতির সময় জাহিরের কাছে ক্ষমা চেয়েছিল বিরাট। জাহির তাকে চিন্তা করতে নিষেধ করে। বলেছিল, আউট করে দেবে ম্যাকালামকে। চা বিরতির সময় বিরাট আবার ক্ষমা চায় এবং জাহির আবার তাকে চিন্তা করতে নিষেধ করে। তৃতীয় দিনে চা বিরতির সময় বিরাট ক্ষমা চাইলে জাহির বলে, ‘তুমি আমার ক্যারিয়ারটাই শেষ করে দিলে।’’

জাহিরও মেনে নিয়েছেন যে তার শেষ টেস্টে বিরাট একটি ক্যাচ ফেলেছিলেন এবং তারপর ম্যাকালাম ৩০০ করেন। বিরাটকে নিয়ে ইশান্ত ও জাহির হাসিঠাট্টা করেন। বিরাট ওই ঘটনার কথা শুনলে রেগে যেতে পারেন বলেও বলেন তারা।

জাহির বলেন, ‘’না, না আমি বলিনি ক্যারিয়ার শেষ করে দেয়ার কথা। আমি বলেছিলাম, ‘কিরণ মোরে একবার গ্রাহাম গুচের ক্যাচ ফেলেছিল এবং সে ৩০০ করেছিল। তারপর তুমিও এই কাজ করলে।’ কথাটা ভালো লাগেনি বিরাটের।’’

ওই টেস্টের পরই জাহির অবসর নিয়ে নিয়েছিলেন। চোট ছিল তার। তাই খেলা ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি।

জাহির ও ইশান্ত দু’জনেই টেস্ট ক্রিকেটে ৩১১টি উইকেট নিয়েছেন। তবে জাহির ৯২টি টেস্ট খেলে ওই উইকেট নিয়েছেন, ইশান্ত খেলেছেন ১০৫টি টেস্ট। দু’জনেই টেস্টে ১১ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা