কাঁচা মরিচ বিক্রয়ে অতিরিক্ত মুনাফা

ইত্তেফাক রিপোর্ট

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩

https://www.ittefaq.com.bd/651949

কাঁচা মরিচ বিক্রয়ে অতিরিক্ত মুনাফা করায় স্বপ্ন ও মীনা বাজারকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার উভয় প্রতিষ্ঠানকে এই জরিমানা আরোপ করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঈদের দুই দিন আগে থেকে কাঁচা মরিচের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির ফলে অধিদপ্তরের মহাপরিচালক নিত্যপণ্যের ওপর সাধারণ তদারকিসহ কাঁচা মরিচের বিষয়ে কঠোর অভিযান পরিচালনা করার নির্দেশনা দেন। তার ধারাবাহিকতায় অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ সব বিভাগীয় জেলা কার্যালয়ে একযোগে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করা হয়।

 

অভিযানে কাঁচামরিচ বিক্রির ক্ষেত্রে প্রাপ্ত অসংগতিসমূহ পর্যালোচনা করাসহ কাঁচা মরিচ, আদা, রসুন ও চিনির মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে সুপারশপ, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের অংশগ্রহণে ৯ জুলাই জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অধিদপ্তরের মহাপরিচালকের সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন সুপার শপের প্রতিনিধিগণ তাদের সুপার শপে গত ২৬ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত কাঁচা মরিচ ক্রয়-বিক্রয়ের উপাত্ত সভায় তুলে ধরেন ।

উক্ত সভায় স্বপ্ন ও মীনা বাজার কর্তৃপক্ষের উপস্থাপিত তথ্য অনুযায়ী কাঁচা মরিচের ক্রয় ও বিক্রয় মূল্যের মধ্যে অসংগতি পরিলক্ষিত হলে একই তারিখে মহাপরিচালকের নির্দেশনা অনুযায়ী স্বপ্ন ও মিনা বাজারের ব্যবস্থাপনা পরিচালককে কোন পদ্ধতিতে বা কিসের ভিত্তিতে কাঁচা মরিচের বিক্রয় মূল্য নির্ধারণ করা হয়—তা পরবর্তী তিন দিনের মধ্যে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়। সে পরিপ্রেক্ষিতে স্বপ্ন ও মীনা বাজার কর্তৃপক্ষ শোকজের লিখিত ব্যাখ্যা প্রদান করে যা সন্তোষজনক হয়নি।

স্বপ্ন ও মিনা বাজার কর্তৃপক্ষের লিখিত জবাব পর্যালোচনা করে অধিদপ্তর জানিয়েছে প্রতিষ্ঠান দুটি প্রতি কেজিতে সর্বোচ্চ যে লাভ করেছে তা কৃষি বিপণন বিধিমালা ২০২১ এর ফরম-১০ অনুযায়ী খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৩০ শতাংশ লাভের চেয়েও বেশি যা কাঁচা মরিচের বাজার অস্থির করার একটি কারণ হিসেবে পরিলক্ষিত হয়। সার্বিক তথ্য-উপাত্ত পর্যালোচনা করে কৃষি বিপণন বিধিমালা লঙ্ঘনের অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী স্বপ্ন সুপার শপকে ৪০ হাজার টাকা এবং মীনা বাজারকে ৪০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

ইত্তেফাক/এমএএম