এলএনজি আমদানিতে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি

চলতি অর্থবছর, ২০২১-২২ সালে তরল প্রাকৃতিক গ্যাস, এলএনজি আমদানি করতে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার। পেট্রোবাংলাকে এই অর্থ দেওয়া হয়েছে বলে জাতীয় সংসদে জানানো হয়। আজ রোববার তথ্যটি জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

lng power plantএলএনজি আমদানি ও সরকার, ফাইল ছবি

সরকারি দল ও বিরোধী দলের সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে তিনি জানান, এ বছরে ২৩ হাজার ৩৬৭ কোটি ৪৮ লাখ টাকার এলএনজি আমদানির চাহিদা রয়েছে।

বর্তমানে দেশে বিদ্যুতের গড় চাহিদা প্রতিদিন ১৩ থেকে সাড়ে ১৩ হাজার মেগাওয়াট উল্লেখ করে নসরুল হামিদ বলেন, দেশে মোট বিদ্যুত উৎপাদনের ক্ষমতা ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

parliament session 11th parliamentসংসদ অধিবেশন, ফাইল ছবি

এ ছাড়া বঙ্গোপসাগরের বাংলাদিশের সীমানায় থাকা ব্লকগুলো নিজেরা খননের পরিকল্পনা আপাতত নেই সরকারের। গভীর ও অগভীর সমুদ্রাঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধান, উন্নয়ন ও উৎপাদন কার্যক্রম পিএসসি চুক্তির আওতায় আন্তর্জাতিক কোম্পানির দ্বারা সম্পন্ন করা হবে। এ ক্ষেত্রে পেট্রোবাংলা ও বাপেক্সের স্থলভাগে সক্ষমতা থাকলেও সমুদ্রাঞ্চলে সেই সক্ষমতা নেই, জানান তিনি।

বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন ও সরবরাহের জন্য বড় শহরগুলোতে মাটির নিচ দিয়ে লাইন নেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। এর অংশ হিসেবে প্রায় ২ হাজার ৭০২ কিমি ভূগর্ভস্থ লাইন নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে রয়েছে- ঢাকায় ডিপিডিসির ১ হাজার ২৮৭ কিমি ও ডেসকোর ১ হাজার ৩৬৬ কিমি, বাবিউবো সিলেটে ৩৮ কিমি, নেসকো রাজশাহী ও রংপুরে ১১ কিমি।