টাকার মূল্য কমে যাওয়ায় নিত্যপণ্যের দাম বাড়ছে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, রংপুর

২৬ জুলাই ২০২৩

https://www.ittefaq.com.bd/653357

ছবি: ইত্তেফাক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে টাকার মূল্য কমে যাওয়ার (অবমূল্যায়ন) কারণে নিত্যপণ্যের দামের ওপর প্রভাব পড়েছে। দেশে টাকার মূল্য ২০ থেকে ২৫ শতাংশ কমে গেছে। বিদেশ থেকে আমদানি করা পণ্যের খরচ ও দেশের টাকার অবমূল্যায়নের বিষয়টি হিসাব-নিকাশ করে পণ্যের দাম নির্ধারণ করা হচ্ছে।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন 

বুধবার (২৬ জুলাই) দুপুরে প্রধানমন্ত্রীর মহাসমাবেশস্থল রংপুর জিলা স্কুল মাঠ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে সয়াবিন তেল, চিনি, ডাল আমদানি করা হয়। বিশ্ববাজারে তেলের দাম কমার সঙ্গে সঙ্গে ট্যারিফ কমিশন দেশেও তেলের নতুন দাম নির্ধারণ করে দিয়েছে। তবে সেটি বাজারে বাস্তবায়ন হতে হয়তো সময় লাগছে। কিছু অসাধু ব্যবসায়ী কখনো কখনো সুযোগ নেয়। ভোক্তা অধিকার ও অন্যান্য সরকারি সংস্থা বাজার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে। এখানে আমাদের কোনো দুর্বলতা নেই।

দেশে সাড়ে ৩ কোটি মানুষ দারিদ্র্য সীমার নিচে রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা ৫ কোটি মানুষকে টিসিবির মাধ্যমে স্বল্পমূল্যে চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য দিচ্ছি। সরকার সাধারণ মানুষের প্রতি যথেষ্ট সংবেদনশীল।

টিপু মুনশি বলেন, মহাসমাবেশে প্রধানমন্ত্রী নিজের মুখে রংপুরবাসীকে আবারও উন্নয়নের সুখবর দিবেন। ১১ বছর আগে রংপুর জিলা স্কুল মাঠে প্রধানমন্ত্রী জনসভায় রংপুরের উন্নয়নের দায়িত্ব নিয়েছিলেন তিনি তা পালন করেছেন। প্রধানমন্ত্রী আবারও রংপুরে আসছেন, উত্তরবঙ্গের দায়িত্ব যেহেতু নিয়েছেন আমাদের সামনের চাওয়াগুলো তিনি পূরণ করবেন।

ইত্তেফাক/এবি/পিও