এবার হবে তো কোপা আমেরিকা?

এবার হবে তো কোপা আমেরিকা? – ছবি : সংগৃহীত

দুয়ারে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা ফুটবল। আর কদিন পরই মাঠের লড়াইয়ে নামার কথা মেসি-নেইমার-সুয়ারেজদের। ১৩ জুন ব্রাজিলের মাটিতে পর্দা উঠার কথা মহাদেশীয় এই টুর্নামেন্টের। কিন্তু এরই মধ্যে এই টুর্নামেন্ট নিয়ে দেখা দিয়েছে ব্যাপক অনিশ্চিয়তা। ব্রাজিলের অনেক ফুটবলারই চাইছেন না টুর্নামেন্টটি হোক। অন্যান্য দলের অধিনায়কদের মতোও তাই।

টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো যৌথভাবে আয়োজনের কথা ছিল আর্জেন্টিনা ও কলম্বিয়ার। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন এবং আর্জেন্টিনায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় দেশ দুটি থেকে টুর্নামেন্টটি সরিয়ে নেয়া হয় ব্রাজিলে। এখানেও সমস্যা বাড়ছে।

কোপা আমেরিকা আয়োজন নিয়ে দলগুলোর তারকা বা অধিনায়করা কী ভাবছেন, তা নিয়ে সবিস্তার রিপোর্ট করেছে স্প্যানিশ ক্রীড়া পত্রিকা। যেখানে ব্রাজিলের অধিনায়ক কাসেমিরোর কথা বলা হয়েছে। যিনি কোপা আমেরিকা আয়োজনের স্পষ্ট বিরোধী। টুর্নামেন্টের বিষয়ে অন্য অধিনায়কদের অবস্থান জানতে তাদের সাথে নাকি যোগাযোগ করেছেন কাসেমিরো ও নেইমার।

অন্য দিকে কোপা আমেরিকায় খেলার বিপক্ষে নিজেদের অবস্থান জানাতে দেরি করেনি কলম্বিয়া দল। কলম্বিয়ান অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল ফুটবলার্সের মাধ্যমে দেয়া বিবৃতিতে দেশটির খেলোয়াড়রা ঝুঁকি নিয়ে টুর্নামেন্টটি আয়োজনের বিষয়ে তাদের উদ্বেগের কথা জানান।

উরুগুয়ের লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি ও ফার্নান্দো মুসলেরা টুর্নামেন্ট আয়োজনের বিরোধিতা করেছেন প্রকাশ্যেই। সুয়ারেজ যেমন বলেছেন, ‘আগে স্বাস্থ্যের বিষয়ে অগ্রাধিকার দিতে হবে। আমি কোপা আমেরিকায় খেলার বিপক্ষে।’

তবে টুর্নামেন্ট নিয়ে এখনো নেতিবাচক কোনো মন্তব্য করেননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তিনি নীরব। তবে স্প্যানিশ পত্রিকা মুন্দো দেপোর্তিভো জানিয়েছে, ব্রাজিলের খেলোয়াড়দের মতো মেসির অবস্থানও একই।

টুর্নামেন্ট হোক এমন অবস্থানে রয়েছে অবশ্য বলিভিয়া। গত বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে টুর্নামেন্ট আয়োজনের পক্ষে নিজেদের সমর্থন জানায় তারা।

যারা আয়োজন করবে সেই ব্রাজিলেই বিরোধিতা বেশি। ফাইনালের ভেন্যু হিসেবে ঘোষিত বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের বাইরে ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে, ‘কোপা আমেরিকা নয়, করোনাভাইরাসের টিকা চাই।’