এখনো সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ, যা ঘটতে হবে?

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০২ নভেম্বর ২০২২, ২০:০৭
এখনো সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ – ছবি : সংগৃহীত

আশা জাগিয়েও পারল না বাংলাদেশ। বৃহস্পতিবার ভারতের কাছে মাত্র ৫ রানে হারল সাকিব বাহিনী। এরই সাথে অনেকটাই ফিকে হয়ে গেল টাইগারদের সেমিফাইনালে খেলার স্বপ্নও। তবে সবকিছু শেষ হয়ে যায়নি এখনো। সুপার টুয়েলভের বাকি ম্যাচগুলোর ফলাফল একটু ভিন্নরকম হলেই শেষ চারে খেলতে পারবে টাইগাররা।

অপরদিকে বুধবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি জিতে গ্রুপ-২-এর শীর্ষস্থান দখল করলেও এখনো সেমিফাইনাল নিশ্চিত নয় ভারতের। এজন্য অপেক্ষা করতে হবে আরেকটু সময়।

এই গ্রুপ থেকে এরই মধ্যে সেমিফাইল থেকে ছিটকে গেছে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। তারা যথাক্রমে চারটি করে ম্যাচ খেলে জয় পেয়েছে একটিতে। জিম্বাবুয়ে অবশ্য বৃষ্টির কারণে একটি ম্যাচে ১ পয়েন্ট পাওয়ায় তাদের মোট পয়েন্ট সংখ্যা ৩ আর নেদারল্যান্ডসের ২।

বাকি চারটি দল; ভারত, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও পাকিস্তান। চার দলেরই এখনো সেমিফাইলে ওঠার সম্ভাবনা আছে। তবে বাংলাদেশ ও পাকিস্তানের জন্য সমীকরণটা বেশ কঠিন। বাংলাদেশের বাকি একটি ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। ম্যাচটি জিতলে নিশ্চিত সেমিফাইনাল থেকে ছিটকে যাবে পাকিস্তান। তবে বাংলাদেশকে অপেক্ষা করতে হবে বাকি দুই দল; ভারত ও দক্ষিণ আফ্রিকার অন্য ম্যাচগুলোর ফলাফলের জন্য।

পক্ষান্তরে বৃহস্পতিবার যদি পাকিস্তান আফ্রিকার বিপক্ষে জয় পায়, তাহলে তাদের সেমিফাইনাল আশা বেঁচে থাকবে কিন্তু তাও বেশ কঠিন, তাদের পরের ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। ওই ম্যাচ জিততে হবে তাদের এবং তাকিয়ে থাকতে হবে ভারত ও দক্ষিণ আফ্রিকার অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকে।

ভারত এরই মধ্যে চার ম্যাচে তিনটি জয়ে গ্রুপ-২-এর পয়েন্ট টেবিলে শীর্ষে অবস্থান করছে। শেষ ম্যাচ তাদের জিম্বাবুয়ের বিপক্ষে। ওই ম্যাচ জিতলে তারা বিনাহিসেবেই চলে যাবে সেমিফাইনালে। মানে তখন তাদের ৫ ম্যাচে চার জয়ে হবে ৮ পয়েন্ট। কিন্তু রোহিত-কোহলিরা যদি হারে এবং পাকিস্তান আফ্রিকা ও বাংলাদেশের সাথে জয় পায়, তাহলে দুই দলের মধ্যে রান রেটে যারা এগিয়ে থাকেব, তারাই পাবে সেমিফাইনালের টিকিট। কারণ তখন দুই দলেরই পয়েন্ট ৫ ম্যাচে তিন জয়ে সমান ৬ করে থাকবে।

আর আফ্রিকা পরের দু’টি ম্যাচ পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। তারা যদি কাল পাকিস্তানের সাথে জিতে যায়, তাহলে গ্রুপ-২-এর প্রথম দল হিসেবে তারা সেমিফাইনালে চলে যাবে। পরে তাদের সাথে যুক্ত হবে বাংলাদেশ কিংবা ভারত। সেক্ষেত্রে বাংলাদেশের জিততে হবে পাকিস্তানের সাথে এবং ভারতের হারতে হবে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর দেখা হবে দুই দেশের রান রেট। কঠিন এই সমীকরণ কোথায় গিয়ে ঠেকে, তা দেখতে আরো দুয়েকটা দিন তো অপেক্ষা করতেই হয়। তাই না?