ইংল্যান্ডে আক্রমণে খেলার নিয়ন্ত্রণ হারিয়েছে অস্ট্রেলিয়া

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ৩০ জুলাই ২০২৩, ০৫:৪৫
ইংল্যান্ডে আক্রমণে খেলার নিয়ন্ত্রণ হারিয়েছে অস্ট্রেলিয়া – ছবি : সংগৃহীত

অ্যাশেজ জয়ের সুযোগ আগেই হাতছাড়া হয়েছে, তবে সম্ভাবনা আছে সমতায় রাখার৷ সেই জন্য ওভাল টেস্টে জয়ের বিকল্প নেই ইংল্যান্ডের সামনে। এখন পর্যন্ত সেই লক্ষ্যে দারুণভাবে ছুটছে স্বাগতিকরা, শনিবার তৃতীয় দিন শেষে চালকের আসন উদ্ধার করেছে তারা। নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে খেলা।

প্রথম ইনিংসে পাঁচ-পাঁচটি জীবন পেয়েও ২৮৩ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড। তবে বেশি দূর দৌড়াতে পারেনি ক্যাঙ্গারুরাও, অস্ট্রেলিয়া থামে ২৯৫ রানে। মাত্র ১২ রানের লিড পায় তারা। তবে তৃতীয় দিন শেষে নিজেরাই ৩৭৭ রানের বড় লিড নিয়েছে ইংল্যান্ড। তাদের সংগ্রহ ৯ উইকেটে ৩৮৯ রান।

স্টোকসদের ব্যাটিং থেকে পরিষ্কার, তারা জিতেই মাঠ ছাড়তে চান। সিরিজ় হার বাঁচাতে হলে এ ছাড়া অবশ্য তাদের সামনে কোনো উপায়ও নেই। কারণ অস্ট্রেলিয়া এগিয়ে রয়েছে ২-১ ব্যবধানে। ওভালে স্টোকসদের হার মানে ২০ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ জিতবে অস্ট্রেলিয়া।

তৃতীয় দিনের শুরু থেকেই শুরু হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। মাঠে নেমেই ওয়ান ডে গতিতে রান তুলতে থাকেন জ্যাক ক্রাউলি ও বেন ডাকেট৷ জুটিতে আসে ৭৯ রান, ডাকেট ফেরেন ৫৫ বলে ৪২ রান করে। ক্রলি ছিলেন তুলনায় বেশি আগ্রাসী। তিনি খেললেন ৭৬ বলে ৭৩ রানের ইনিংস। ১৪০ রানের মাথায় ফেরেন তিনি।

মইন আলির চোটে তিন নম্বরে নামেন অধিনায়ক স্টোকস, তিনি করেন ৪২ রান। তবে ইনিংসটা সুন্দর করে তুলেন জো রুট। যদিও শতকের কাছাকাছি পৌঁছেও ব্যর্থ হন তিনি। আক্ষেপ সঙ্গী করে ফেরেন ১০৬ বলে ৯১ রানে। জনি বেয়ারস্টোও কম যাননি, তিনি করেন ৭৮ রান। শুধু ব্যর্থ ছিলেন হ্যারি ব্রুক (৭)।

৭৩ তক ওভারে দলের সংগ্রহ যখন ৩৬০ রান, তখন ষষ্ঠ ব্যাটার হিসেবে ফেরেন বেয়ারেস্টো। এরপর দ্রুত ফেরেন ক্রিস ওকস, মইন আলি ও মার্ক উড। ২৯ রানের ভেতর ৪ উইকেট হারায় ইংল্যান্ড। মাঠে আছেন আন্ডারসন ও স্টুয়ার্ট বর্ড। এদিকে তৃতীয় দিন শেষে মাঠ ছাড়ার কালে চলতি টেস্টের পর সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণ দেন ব্রড।