আয়নাঘর নাকি নাই? অথচ উনারা আয়নাঘরের বর্ণনা শুনেই বুঝে গেছে এটার অফিসিয়াল নাম জয়েন্ট ইন্টারোগেশন সেল

 

তাসনিম খলিল    29 August 2022
আয়নাঘর নাকি নাই? অথচ উনারা আয়নাঘরের বর্ণনা শুনেই বুঝে গেছে এটার অফিসিয়াল নাম জয়েন্ট ইন্টারোগেশন সেল  আপনারা এই পোস্টারটা ফেসবুকের যেখানেই দেখবেন, এই পোস্টের কমেন্টে লিংক দিয়ে দিবেন।
আয়নাঘরের অফিসিয়াল নাম যে “জয়েন্ট ইন্টারোগেশন সেল” এটা কিন্তু আমরা আমাদের প্রতিবেদনে উহ্য রেখেছিলাম, ক্ষমতাসীন দলের লোকজনই আমাদের রিপোর্টের বর্ণনার সাথে মিলিয়ে আপনাদের সেই নামটি জানিয়ে দিচ্ছেন।
আমাদের ইনভেস্টিগেটিভ স্টোরিগুলোতে আমি কিছু মাইন লুকিয়ে রাখি, জাস্ট দেখার জন্য যে স্টোরিটা রিলিজ হওয়ার পরে কে এই মাইনে পা দেয়। আয়নাঘরের বন্দীতেও কিছু মাইন লুকানো আছে এবং আওয়ামী লীগের লোকজন একটাতে সুন্দর করে পা দিয়েছে। ওরা যে এইসব ফাকআপ করবে সেটা আমি ধরেই নিয়েছিলাম।
বিএনপির আমলে মানুষকে নির্যাতন করার জন্য মিলিটারির যে টর্চার সেল ছিলো, আওয়ামী লীগ আমলে সেখানেই মানুষকে গুম করার জন্য গোপন বন্দীশালা বানানো হয়েছে। এখন পর্যন্ত এই ফ্যাক্ট কনফার্ম করে যারা পোস্ট দিয়েছেন:
১. আশরাফুল আলম খোকন, শেখ হাসিনার প্রাক্তন ডেপুটি প্রেস সেক্রেটারি
২. জয়দেব নন্দী, যুবলীগ নেতা
৩. শেখ পরশ, যুবলীগের চেয়ারম্যান
“আয়নাঘর” একটা কোড নেইম, এটার অফিসিয়াল নামটা আমরা প্রথম পর্বে দেইনি ইচ্ছা করেই। এখন সেটা বলে দিচ্ছি। আয়নাঘর নামক গোপন বন্দীশালার অফিসিয়াল নাম হলো জয়েন্ট ইন্টারোগেশন সেল (জেআইসি) — আয়নাঘর জেআইসির একটা শাখা মাত্র, এর আরও শাখা আছে। একসময় জেআইসির দায়িত্বে ছিলো ডিজিএফআইয়ের কাউন্টার ইন্টেলিজেন্স ব্যুরো (সিআইবি), বিএনপির আমলে সিআইবি থেকে এর দায়িত্ব চলে যায় কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরোর (সিটিআইবি) কাছে। আবার, ৱ্যাব গঠনের পরে জেআইসির গুরুত্বও কমে যায় কারণ তখন টাস্কফোর্স ফর ইন্টারোগেশন (টিএফআই) গঠন করে সেটা উত্তরার ৱ্যাব-১ সদরদপ্তরে নিয়ে যাওয়া হয়। জেআইসি এবং টিএফআই দুটোই ছিলো বিশেষায়িত টর্চার সেল, অর্থাৎ হাই ভ্যালু ডিটেইনিদের অত্যাধুনিক কায়দায় টর্চার করার জন্যেই এই সেল ব্যবহার করা হতো।
১/১১ সরকারের আমলে জেআইসিকে পুনরুজ্জীবিত করা হয় এবং সাংবাদিক, শিক্ষক, রাজনৈতিক নেতা-কর্মীদের সেখানে নিয়ে টর্চার করা হয়। তখন এর কোড নেইম দেওয়া হয় “ব্ল্যাক হোল” — এটা নিয়ে অনেক ডকুমেন্টেশন আছে, কারও লাগলে বলবেন।
আওয়ামী লীগের আমলে এই বিশেষায়িত টর্চার সেলটিকে আরও এক্সটেন্ড করে একটি গোপন বন্দীশালায় পরিণত করা হয় এবং এর কোড নেইম দেওয়া হয় “আয়নাঘর”। “আয়নাঘরের বন্দী” যারা দেখেছেন তারা খেয়াল করেছেন হয়তো যে হাসিনুর রহমান বলছেন তিনি ৯০-এর দশকেই এই স্থাপনাটি চিনতেন। আবার ডেভিড বার্গম্যানকেও শেখ হাসিনার একজন ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর বলেছেন যে মীর আহমেদ বিন কাশেমদের “মিলিটারি ইন্টারোগেশন ইউনিটে” নিয়ে যাওয়া হয়েছিলো। একসময় যেটা মিলিটারির বিশেষায়িত টর্চার সেল ছিলো, সেটাই এখন মানুষকে মাসের পর মাস, বছরের পর বছর গুম করে রাখার কাজে ব্যাবহার করা হচ্ছে।
আগের সেই জেআইসি যে এখন আয়নাঘর সেটার কনফার্মেশন কিন্তু আওয়ামী লীগের নিজের লোকজনরাই দিচ্ছে। এমনকি ডিজিএফআইর নিয়ন্ত্রিত বিভিন্ন পেজ থেকেই এটা এখন স্পন্সর্ড পোস্ট হিসেবে প্রচার করা হচ্ছে।
দুইটা উদাহরণ দেখি।
১. শেখ হাসিনার প্ৰাক্তন ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন ফেসবুকে লিখেছেন: “আর্মির ‘জয়েন্ট ইন্টারোগেশন সেল’কে নতুন নামে অবিহিত করে ইস্যু তৈরির অপচেষ্টা করছেন।”
২. যুবলীগ নেতা জয়দেব নন্দী একটি পোস্টার শেয়ার দিয়েছেন যেখানে বলা হচ্ছে: “সুশিল সমাজ, এই জয়েন্ট ইন্টারোগেশন সেলের নতুন নামকরণ করেছে আয়নাঘর!”