আওয়ামী লীগের নতুন কমিটিতে ঠাঁই পেলেন যারা

Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper

  • নিজস্ব প্রতিবেদক
  • ২৪ ডিসেম্বর ২০২২

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় কাউন্সিল অধিবেশনে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। ৮১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির সদস্যদের মধ্যে নতুন এ কমিটিতে ১৫ জন সভাপতিমন্ডলী, ৪ জন যুগ্ম সাধারণ সম্পাদক, ১ জন কোষাধ্যক্ষ ও সম্পাদকমন্ডলীর ২৬ জন সদস্য ঘোষণা করা হয়েছে। এতে গত কমিটির ৪৫ জন নেতা পুনর্বহাল হয়েছেন, ২ জন নেতার পদোন্নতি হয়েছে এবং নতুন মুখ হিসেবে ঠাঁই পেয়েছেন একজন। আর বাদ পড়েছেন ৪ জন নেতা।

শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা নতুন কমিটির নেতাদের নাম ঘোষণা করেন। ঘোষিত কমিটিতে সভাপতিমন্ডলীর সদস্য হিসেবে আগের কমিটির মধ্যে রয়েছেন বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শ্রী পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো: আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম ও সিমিন হোসেন রিমি।

সভাপতিমন্ডলীর নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছেন ডা: মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিমন্ডলীর সদস্য পদ থেকে প্রথম দফায় ছিটকে পড়েছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শ্রী রমেশ চন্দ্র ও অ্যাডভোকেট আবদুল মান্নান খান।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে মাহবুব উল আলম হানিফ, ডা: দীপু মনি, ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম পুনর্বহাল হয়েছেন। গত কমিটির কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান এমপি তার পদেই পুনর্বহাল হয়েছেন।

এছাড়াও অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো: সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: রোকেয়া সুলতানা এবং উপ-দফতর সম্পাদক সায়েম খান পুনর্বহাল হয়েছেন।

আগের কমিটির উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন পদোন্নতি পেয়ে ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হয়েছেন। এই পদে আগে ছিলেন সুজিত রায় নন্দী। তিনি পদোন্নতি পেয়ে সাংগঠনিক সম্পাদক হয়েছেন।

এছাড়াও সাংগঠনিক সম্পাদক হিসেবে আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, এস এম কামাল হোসেন, মির্জা আজম এমপি, অ্যাডভোকেট আফজাল হোসেন ও শফিউল আলম চৌধুরী নাদেল পুনর্বহাল হয়েছেন। সাংগঠনিক সম্পাদকের পদ থেকে বাদ পড়েছেন শফিকুর রহমান।

এদিকে সম্পাদকমন্ডলীর মধ্যে শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ২৮ জন কার্যনির্বাহী সদস্যের পদ ফাঁকা রয়েছে। নতুন কমিটির সভাপতিমন্ডলীর সভায় মতামতের ভিত্তিতে এসব শূন্য পদ পূরণ করা হবে বলে জানা গেছে।