‘অন্যায্য রায়’ অবিলম্বে বাতিলের দাবি

‘অন্যায্য রায়’ অবিলম্বে বাতিলের দাবিফাইল ছবি

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের রায় নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার কর্মী কেরি কেনেডি। মানবাধিকার সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে অবিলম্বে এ ‘অন্যায্য রায়’ বাতিলের দাবি জানান।

বুধবার এক্সে দেওয়া পোস্টে তিনি এ দাবি জানিয়েছেন। কেরি কেনেডি যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি। পোস্টে ড. ইউনূসকে তিনি প্রিয় বন্ধু বলে সম্বোধন করে তাঁর প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেন। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন বলেও দাবি করেন। এ রায়কে তিনি সমালোচকদের প্রতি ‘সরকারের প্রতিহিংসাপরায়ণতার আরেকটি উদাহরণ’ বলে বর্ণনা করেন।

পোস্টের সঙ্গে লিঙ্কে একটি বিবৃতিও যুক্ত করা হয়েছে। বিবৃতিতে আদালতের রায় নিয়ে ড. মুহাম্মদ ইউনূসের প্রতিক্রিয়ার পাশাপাশি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক প্রধান আইরীন খান, আইনজীবী আব্দুল্লাহ আল মামুনের প্রতিক্রিয়াও তুলে ধরা হয়েছে। এতে ২০২৩ সালের আগস্টে ইউনূসকে নিয়ে ১০৪ নোবেলজয়ীসহ ১৮৯ খ্যাতিমান ব্যক্তিত্বের খোলা চিঠির প্রসঙ্গও আনা হয়। সে সময় ড. ইউনূসের সঙ্গে অন্যায় করা হচ্ছে– উল্লেখ করা একটি খোলা চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও ছিলেন।

সমকাল