তিস্তা হয়নি কিন্তু ফেনি নদী থেকে ১.৮২ কিউসেক পানি পাবার চুক্তি করেছে ভারত।

5 October 2019

তিস্তা হয়নি কিন্তু ফেনি নদী থেকে ১.৮২ কিউসেক পানি পাবার চুক্তি করেছে ভারত।

এবারের সফর ব্যর্থ বলা চলে। উল্লেখযোগ্য কিছুই বাংলাদেশ পায়নি। কিন্তু ফেনি নদীর পানি ভারত পেয়ে গেল। এবারের আলোচনায় উল্লেখযোগ্য আলোচ্য বিষয় ছিল তিস্তা চুক্তি, এন আর সি, সীমান্ত হত্যা। কিন্তু এই বিষয়গুলিতে তেমন কিছুই জানা যায়নি। তবে FTA নিয়ে ভারত একটি প্রোপজাল দিয়েছে। যেটা দীর্ঘমেয়াদের আমাদের জন্য ভাল ফল বয়ে আনতে পারে।

সব মিলিয়ে বাংলাদেশের প্রাপ্তি জিরো

ভারতের কাছে কেন বার বার এই নত জানু পররাষ্ট্রনীতি দেখাতে হচ্ছে। মিয়ানমার বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে পাশে থাকার কথা বলেও যখন প্রতিশ্রুতি তারা রাখছে না তবে কেন আমরা তাদের স্বার্থ দেখছি। মিয়ানমার ইস্যুতে ভোট না দেয়ার বিপরীতে কি আমরা কাশ্মির ইস্যুতে নিরব ভূমিকা পালন করে তাদের বুঝাতে পারতাম না তোমরা তোমাদের প্রতিশ্রুতি রাখতে পারো নি।

তিস্তা র পানি নিয়ে যখন ১১ সাল থেকে প্রতিশ্রুতি ভাঙ্গা হচ্ছে তখন ফেনী নদীর পানি তাদের নিয়ে কি আমরা বিকল্প ভাবতে পারতাম না। ১০ বছরে হয়তো অনেক ব্যবসা বেড়েছে আমাদের অই পারে কিন্তু তা দুই দেশের মোট বানিজ্যের কত ভাগ তা কি ভেবে দেখেছি। ব্যবসায়িক পারস্পরিক চুক্তি নিয়ে কি শুধু আমরাই লাভবান হচ্ছি। যেখানে দুই দেশের স্বার্থ রক্ষা হচ্ছে সেখানে একক ভাবে নিজেদের সাফল্য দাবি কিভাবে করি আমরা?

তিস্তা চুক্তিসহ অভিন্ন নদীর পানি বন্টন চুক্তি, সমুদ্রসীমা বিরোধ সহ অমিমাংশিত ইস্যু গুলো কে সমাধানের চেস্টা না করে আমরা পেয়াজ নিয়ে পড়ে আছি। ট্রানজিট এর মত বিশাল সুবিধা দেবার পরেও কেন আমাদের ভুটান নেপাল ট্রানজিট নিয়ে এত সমস্যায় পড়তে হচ্ছে। ট্রানজিট থেকে ৫ বছরে ১৫০০ কোটি টাকা আয়ের যে বিশাল সম্ভাবনার কথা বলা হয়েছিল তার কতটুকু বাস্তবায়ন হয়েছে ? নাকি বন্ধুত্বের নামে এখানেও তাদের স্বার্থ কে বড় করে দেখছি। সরকার কি এসকল সিদ্ধান্ত নেবার ক্ষেত্রে জনগনের মুল্যবোধ নিয়ে ভাবছে নাকি শুধু রাজনৈতিক হিসাব নিকাশ এখানে মুখ্য ভুমিকা রাখছে। একে আসলে কুটনৈতিক ব্যর্থতা বলার চেয়েও বর্তমান সরকার এর দলীয় ব্যর্থতা বলা টাকে বেশি শ্রেয় নয় কি?

প্রশ্ন গুলো হয়তো করা হবে না সরকার কে। গন ভবনে সাংবাদিক সম্মেলনে এই ধরনের প্রশ্ন করার মত সাহস কোন সাংবাদিকদের আছে কিনা তা জানা নেই। তাও প্রশ্ন গুলো রইলো। দেশের অভন্তরীন উন্নয়ন যতটা প্রয়োজন ততটাই বাহ্যিক স্বার্থ বিশেষ করে ভারতের সাথে নিজের বোঝাপড়া টা সমতার ভিত্তিতে করা টা ততটাই প্রয়োজন।

Republished from Defence Research Forum- DefRes   on 5 October 2019 Facebook entry