দুর্নীতির বিরুদ্ধে মাঠে নামছে বিএনপি

বিএনপি

সাবেক সেনা ও পুলিশপ্রধানের বিরুদ্ধে প্রকাশিত দুর্নীতির বিষয় সামনে রেখে বর্তমান সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে সোচ্চার হওয়ার চিন্তা করছে বিএনপি। এ বিষয়ে শিগগিরই কর্মসূচিও আসতে পারে। তবে এর আগে মোটাদাগে সরকারের বড় দুর্নীতির ঘটনাগুলোকে এক জায়গায় এনে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে।

গত সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় এসব বিষয়ে আলোচনা হয় বলে দলটির দায়িত্বশীল সূত্র জানিয়েছে। তবে সভায় কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সভায় সেনাবাহিনীর সাবেক প্রধান আজিজ আহমেদ ও পুলিশ বাহিনীর সাবেক প্রধান বেনজীর আহমেদের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত দুর্নীতির খবর, সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে ভারতে হত্যার ঘটনা, দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট, ওয়াসার পানির মূল্যবৃদ্ধি, নিত্যপণ্যের অস্বাভাবিক দাম ইত্যাদি নিয়ে আলোচনা হয়।

কথা বলে জানা গেছে, সভায় স্থায়ী কমিটির একাধিক সদস্য আজিজ আহমেদ ও বেনজীর আহমেদের দুর্নীতির বিষয়ে সরকারের অবস্থানকে সন্দেহজনক বলে অভিমত জানান। একদিকে সরকার এই দুজনের দুর্নীতির ব্যাপারে প্রতিক্রিয়াহীন। সরকার নিজে থেকে কোনো আইনি ব্যবস্থা নিচ্ছে না। অন্যদিকে একজনকে দেশের বাইরে যাওয়ার সুযোগ করে দিয়েছে। এটা সরকারের অভ্যন্তরীণ কোনো সংকটকে চাপা দেওয়ার একটা কৌশল কি না, সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেন স্থায়ী কমিটির একজন সদস্য।

ওই সূত্র জানিয়েছে, সভায় স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ নেতা-কর্মীদের উজ্জীবিত করতে বিএনপির জাতীয় সম্মেলন অনুষ্ঠানের কথা তোলেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ বিষয়ে একমত পোষণ করেন। জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সম্মেলনের ব্যাপারে ভিন্নমত জানাননি। তবে এ বিষয়ে আর আলোচনা হয়নি।

তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ সদস্যরা অংশ নেন।

Prothom alo