জিয়ার ছবি পাহারা দিতে পুলিশ লাগে না: গয়েশ্বর চন্দ্র রায়

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ছবি পাহারা দিতে পুলিশ লাগে না। ১৮ কোটি মানুষের হৃদয়ে তাঁর নাম লেখা রয়েছে।

বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরের কাজীর দেউড়িতে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গয়েশ্বর চন্দ্র রায় এ কথা বলেন। ‘শিল্প, বাণিজ্য ও অর্থনীতিতে জিয়ার ভূমিকা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে চট্টগ্রাম মহানগর বিএনপি।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আমাদের দেশের স্বাধীনতা শুধু কথার মধ্য দিয়ে আসেনি, এসেছে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে।’

আওয়ামী লীগের উদ্দেশে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘মুক্তিযোদ্ধা নেই এ অপবাদ আমি দেব না। আছে; কিন্তু সবাই প্রবাসী মুক্তিযোদ্ধা, রণাঙ্গনের মুক্তিযোদ্ধা নয়। জিয়াউর রহমানের সঙ্গে যাঁরা ছিলেন, সবাই রণাঙ্গনের মুক্তিযোদ্ধা। আপনারা মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি, বিপক্ষের শক্তি নিয়ে আলোচনা করেন। মুক্তিযুদ্ধ হয়েছিল কেন? স্বাধীন, সার্বভৌম ও গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য। আজ এ যে গণতন্ত্রহীন রাষ্ট্রে সার্বভৌমত্ব আছে কি না, বলতে সন্দেহ লাগে। শুধু একটি পতাকা উড়লেই দেশকে স্বাধীন বলা যায় না। জাতীয় সংগীত শুনলেই বোঝার কোনো উপায় নেই যে দেশে স্বাধীনতা আছে। সে কারণে আজ মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তি মানেই তারা, যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে।’

সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন। সভা সঞ্চালনা করেন নগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান, সহসাংগঠনিক সম্পাদক জালাল উদ্দীন মজুমদার, ভিপি হারুনুর রশীদ, শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

prothom alo