সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ে বিএনপি নেতাদের দণ্ড হয়েছে: ইনু

বাংলাদেশে সফররত ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন জাসদের শীর্ষ নেতারা
বাংলাদেশে সফররত ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন জাসদের শীর্ষ নেতারাছবি: সংগৃহীত

বিএনপি বা জামায়াতের যাঁরা গ্রেপ্তার হয়েছেন বা যাঁরা বিচারিক প্রক্রিয়ায় দণ্ডিত হয়েছেন, তাঁদের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের সুনির্দিষ্ট প্রমাণ থাকায় আদালত দণ্ড দিয়েছেন বলে মন্তব্য করেছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। বাংলাদেশে সফররত ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের প্রতিনিধিদের প্রশ্নের জবাবে ইনু এমন মন্তব্য করেছেন।

আজ শনিবার জাসদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

ওই বৈঠকে প্রতিনিধিদলের সদস্যরা সংবিধান, নির্বাচনী আইন, তত্ত্বাবধায়ক সরকার, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি এবং ১৪-দলীয় নির্বাচনী জোট ইত্যাদি বিষয়ে জানতে চান বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, প্রতিনিধিদলের প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেছেন, দুর্ভাগ্যজনক হলেও এটা সত্য যে বিএনপি ও জামায়াত স্বাভাবিক গণতান্ত্রিক রাজনৈতিক পথ পরিহার করে সম্পূর্ণ সন্ত্রাসবাদী রাজনৈতিক শক্তিতে পরিণত হয়েছে। সংবিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ নির্বাচন কমিশন দেশের সংবিধান প্রদত্ত ক্ষমতা ও এখতিয়ারের ভিত্তিতে স্বাধীনভাবে অত্যন্ত দক্ষতার সঙ্গে নির্বাচন অনুষ্ঠানের পথে এগিয়ে যাচ্ছে।

বিএনপি সন্ত্রাসবাদী রাজনীতির পথ পরিহার করে নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচন আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতো বলেও প্রতিনিধিদলকে জানিয়েছেন ইনু। তিনি বলেন, নির্বাচন যত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়, ততই সৌন্দর্যমণ্ডিত হয়।

প্রথম আলো