ঢাকার দুই আসনে মনোনয়নপত্র তুললেন কল্যাণ পার্টির ইবরাহিম

বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মুহাম্মদ ইবরাহিম
বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মুহাম্মদ ইবরাহিমফাইল ছবি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে লড়তে ঢাকার দুটি আসন থেকে মনোনয়নপত্র তুলেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। সোমবার প্রতিনিধির মাধ্যমে ঢাকা মহানগরের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ঢাকা-৫ ও ঢাকা-১৪ আসন থেকে নির্বাচন করতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্র জানিয়েছে।

ঢাকার ডেমরা ও যাত্রাবাড়ী এলাকা নিয়ে ঢাকা-৫ আসন গঠিত। এই আসনের বর্তমান সংসদ সদস্য ঢাকা দক্ষিণ সিটির সাবেক কাউন্সিলর কাজী মনিরুল ইসলাম। ২০২০ সালে এই আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুর পর উপনির্বাচনে কাজী মনিরুল ইসলামকে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করে। পরে তিনি সংসদ সদস্য হন।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে হাবিবুর রহমান মোল্লার ছেলে হারুনর রশীদকে (মুন্না) দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এই আসনে এখন পর্যন্ত ১৩টি দলের নেতারা মনোনয়নপত্র নিয়েছেন।

আর ঢাকা-১৪ আসনটি মিরপুরের একাংশ ও গাবতলী এলাকা নিয়ে গঠিত। এই আসনের বর্তমান সংসদ সদস্য আগা খান মিন্টু। ২০২১ সালে আসলামুল হকের মৃত্যুর পর উপনির্বাচনে সংসদ সদস্য হন আগা খান মিন্টু। আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাঁর বদলে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খানকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর সোমবার পর্যন্ত ঢাকার ২০টি আসনে মনোনয়নপত্র নিয়েছেন ১৫৫ জন। সন্ধ্যায় রমনা থানার নির্বাচন কর্মকর্তা এম এম শাহনাজ পারভীন প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন।

ঢাকা জেলার আসনগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এলাকায় যেসব নির্বাচনী আসন রয়েছে, সেগুলোর রিটার্নিং কর্মকর্তা হলেন ঢাকা বিভাগীয় কমিশনার। মহানগরের বাইরের আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা ঢাকার জেলা প্রশাসক (ডিসি)। নির্বাচনে প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্র বলছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সোমবার পর্যন্ত ঢাকা-১ আসন থেকে তিনজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ ছাড়া ঢাকা-২ থেকে ৪ জন, ঢাকা-৩ থেকে ৫ জন, ঢাকা-৪ থেকে ৮ জন, ঢাকা-৫ থেকে ১৩ জন, ঢাকা-৬ থেকে ৬ জন, ঢাকা-৭ থেকে ৬ জন, ঢাকা-৮ থেকে ১৩ জন, ঢাকা-৯ থেকে ৩ জন, ঢাকা-১০ থেকে ৭ জন, ঢাকা-১১ থেকে ৭ জন, ঢাকা-১২ থেকে ৫ জন, ঢাকা-১৩ থেকে ৫ জন, ঢাকা-১৪ থেকে ২৪ জন, ঢাকা-১৫ থেকে ৭ জন, ঢাকা-১৬ থেকে ৬ জন, ঢাকা-১৭ থেকে ১৩ জন, ঢাকা-১৮ থেকে ৬ জন, ঢাকা-১৯ থেকে ৬ জন এবং ঢাকা-২০ থেকে ৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে তাঁদের মধ্যে কেউ এখনো মনোনয়নপত্র জমা দেননি।
প্রথম আলো