কলমানিতে সুদহার বাড়ছেই

কলমানিতে সুদহার বাড়ছেইটাকা

ধারাবাহিকভাবে বাড়ছে আন্তঃব্যাংক কলমানির সুদহার। গত বৃহস্পতিবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে কলমানিতে ৮ দশমিক ১৯ শতাংশ সুদে ৩ হাজার ৯৭৮ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের দিন গড়ে ৮ দশমিক ১৬ শতাংশ সুদে লেনদেন হয় ৩ হাজার ৫৯৪ কোটি টাকা। আন্তঃব্যাংক মুদ্রাবাজার ছাড়াও সরকারি ঋণসহ সব ধরনের সুদহার এখন বাড়তির দিকে।

ব্যাংকাররা জানান, উচ্চ মূল্যস্ফীতির কারণে আমানত তেমন বাড়ছে না। এ ছাড়া ডলার সংকট মেটাতে গিয়ে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে প্রচুর ডলার বিক্রি করতে হচ্ছে, যার বিপরীতে ব্যাংক থেকে টাকা উঠে আসছে। আবার মূল্যস্ফীতি কমাতে সরকারি ঋণ চাহিদা বাংলাদেশ ব্যাংক থেকে পূরণ না করে এখন বাণিজ্যিক ব্যাংক থেকে নেওয়া হচ্ছে। এসব কারণে ডলারের পাশাপাশি বেশির ভাগ ব্যাংকে টাকার সংকট চলছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের এ সময়ে কলমানির গড় সুদহার ছিল ৫ দশমিক ৮০ শতাংশ। গত জুন শেষে তা বেড়ে হয় ৬ দশমিক ১৮ শতাংশ। গত অক্টোবর শেষে কলমানির গড় সুদহার উঠেছিল ৭ দশমিক ৮৭ শতাংশ। এখন প্রতি মাসেই বাড়ছে।
জানা গেছে, কলমানিতে উচ্চ সুদ দিয়েও আশানুরূপ টাকা পাচ্ছে না ব্যাংকগুলো। এ অবস্থায় কোনো ব্যাংক যেন সংকটে না পড়ে সে জন্য এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক রেপোসহ বিভিন্ন উপায়ে ধার দেওয়া বাড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাংক প্রতিদিন এখন ১৫ থেকে ২৪ হাজার কোটি টাকা ধার দিচ্ছে। এর বাইরে শরিয়াহভিত্তিক কয়েকটি ব্যাংককে বিশেষ উপায়ে টাকা দেওয়া হয়েছে।