৪০ কানাডীয় কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ

৪০ কূটনীতিককে ফিরিয়ে নিন। কানাডা সরকারের কাছে এই বার্তা দিয়েছে ভারত। শুধু বার্তা দেয়াই নয়, ভারত জানিয়েছে-১০ই অক্টোবরের মধ্যেই তাদের ভারত ছাড়তে হবে।  ফাইনান্সিয়াল টাইমস এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, কানাডার মোট ৬২ জন কূটনীতিক আছেন ভারতে। তাদের মধ্যে এই ৪০ জনের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপে মদত দেয়ার অভিযোগ এনেছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচীকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি হ্যাঁ কিংবা না কিছুই বলেননি। তিনি শুধু বলেন, সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে যুক্ত কেউ বা কারা কখনও ভারত রাষ্ট্রের পৃষ্টপোষকতা পায় না।

খবরে জানানো হয়, কানাডায় গত ১৮ই জুন খুন করা হয় খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিংকে। ওই ঘটনার জন্য ভারত সরকারকে সরাসরি দায়ী করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। সে সময় পাল্টাপাল্টি ব্যবস্থা নেয়া হয়েছিল দুই দেশের তরফ থেকেই। ভারতে বসবাসকারী বা ঘুরতে যাওয়া কানাডীয়দের জন্য বিশেষ ভ্রমণ সতর্কতা জারি করে কানাডা। এর জবাবে কানাডায় বসবাসকারী ভারতীয় শিক্ষার্থী এবং নাগরিকদের চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশিকা জারি করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হার্দিপ সিং নিজ্জরের হত্যা ইস্যুতে কানাডা-ভারত সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এমন অবস্থায় যদি সত্যিই ৪০ কূটনীতিককে বহিস্কার করা হয়, তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে বলেই আশঙ্কা করা হচ্ছে।