‘ডলার সংকটের কারণে শতভাগ ঝুঁকিতে অর্ধশত ব্যাংক’

১৫ই অগাস্টের সংবাদপত্র
ছবির ক্যাপশান,১৫ই অগাস্টের সংবাদপত্র
BBC Bangla

ডলার সংকট ও ডলারের বিপরীতে টাকার বিনিময় হারের হিসেবে দেশের ৫১টি ব্যাংক বড় ধরণের ঝুঁকিতে রয়েছে উল্লেখ করে ডলারের কারণে শতভাগ ঝুঁকিতে অর্ধশত ব্যাংক শিরোনামে খবর তৈরি করেছে নয়া দিগন্ত। রবিবার প্রকাশিত হওয়ার বাংলাদেশ ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে বলে বলা হচ্ছে প্রতিবেদনে।

গত বছরে ব্যাংক খাতের সামগ্রিক আর্থিক সূচকের ওপর ভিত্তি করে প্রকাশ করা বাংলাদশে ব্যাংকের ঐ প্রতিবেদনের বরাত দিয়ে খবরে বলা হচ্ছে যে দেশের ৬১টি ব্যাংকের মধ্যে শীর্ষ ১০টি ব্যাংকের বিনিময় হারের ঝুঁকি ৬৮ শতাংশ। ডলারের বিনিময় হারের চাপের কারণে ব্যাংকগুলোর মূলধন চার্জ ২০২১ সালের চেয়ে ২০২২ সালে ৩০০ কোটি টাকা বেড়ে গেছে।

খেলাপি ঋণ বিষয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয় যে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ সম্পদের পরিমাণও বেড়ে যাচ্ছে। খেলাপি ঋণ বাড়লে খেলাপির ধারণ অনুযায়ী সর্বোচ্চ শতভাগ প্রভিশন সংরক্ষণ করতে হয়। প্রভিশন ঘাটতি হলে ব্যাংক ঝুঁকির মাত্রা বেড়ে যায়। এ দিকে প্রভিশন ঘাটতির কারণে ব্যাংকগুলোর পুঁজি ও রিজার্ভ বা সংরক্ষিত তহবিলের একটি অংশ নন-পারফর্মিং সম্পদে (যে সম্পদ থেকে কোনো আয় আসে না) পরিণত হচ্ছে, যা ব্যাংকগুলোর জন্য ঝুঁকির মাত্রা আরো বাড়িয়ে দিচ্ছে।

একই বিষয়ে যুগান্তরের প্রতিবেদনের শিরোনাম ডলারের দাম বৃদ্ধিতে ঝুঁকি বেড়েছে ব্যাংকে। এই খবরে বরা হচ্ছে যে শুধু বিনিময় হারের অস্বাভাবিক আচরণের কারণে ব্যাংকগুলোয় ঝুঁকির মাত্রা ২৯ দশমিক ৩৪ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে আরও বলা হচ্ছে যে এই খাতে আগে এত ঝুঁকি ছিল না। রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়ায় ডলারের প্রবাহ বেশি ছিল ও ব্যাংকগুলোয় অতিরিক্ত তারল্যের প্রবাহ ছিল।