৩ ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানের আদেশ বাতিল

৩ ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানের আদেশ বাতিল  

ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বিরুদ্ধে ঋণ কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানের আদেশ বাতিল করেছেন হাইকোর্ট। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রয়োজন মনে করলে এ বিষয়ে স্বাধীনভাবে অনুসন্ধান চালাতে পারবে বলে জানিয়েছেন আদালত।

গত ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া এক রায়ের আলোকে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ সিদ্ধান্ত জানান।

আপিল বিভাগের ওই রায়ের আলোকে স্বপ্রণোদিত রুল খারিজ চেয়ে এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম আবেদনটি করেছিলেন।

এস আলম গ্রুপের আইনজীবী আহসানুল করিম জানান, হাইকোর্টের রায়ের পর তিন ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশনা রইল না।

দুদকের আইনজীবী খুরশীদ আলম বলেন, ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ নিয়ে আর অনুসন্ধান না চালানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে দুদক, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ ও সিআইডি চাইলে অনুসন্ধান চালাতে পারবে।

ওই তিন ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তার ব্যাখ্যা চেয়ে ২০২৩ সালের ৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রুল জারি করেন। ২০২২ সালে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এই অনুসন্ধান চালানোর নির্দেশ দিয়েছিলেন।

সমকাল