২৬ বছর পর বছরের প্রথম দিনে টেস্ট ম্যাচ

bn.bdcrictime.com

বছরের প্রথম দিনই টেস্ট ম্যাচ শুরুর ঘটনা খুব একটা দেখা যায় না। ২৬ বছর পর নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়েই আবার এই বিরল ঘটনার পুনরাবৃত্তি ঘটলো। এছাড়া ৬৭ বছর পর বছরের প্রথম দিনে শুরু হলো টেস্ট সিরিজ।

২৬ বছর পর বছরের প্রথম দিনে টেস্ট ম্যাচ
নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ, ১ জানুয়ারি, ২০২২।

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে ১ জানুয়ারি মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়েছে বছরের প্রথম দিনে। প্রথম দিনে লড়াই হয়েছে সেয়ানে সেয়ানে, তবে নিউজিল্যান্ডকে কিছুটা এগিয়ে রাখতেই হচ্ছে। দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২৫৮ রান।

কিউইদের পক্ষে শতক হাঁকিয়েছেন ডেভন কনওয়ে। বিদেশের মাটিতে নিজের প্রথম ম্যাচেই শতক হাঁকানোর পরে দেশের মাটিতেও নিজের প্রথম ম্যাচে শতক হাঁকালেন এই বাঁহাতি ব্যাটার। এছাড়া নিউজিল্যান্ডের পক্ষে অর্ধশতক হাঁকিয়েছেন উইল ইয়ং। বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম দুইটি এবং এবাদত হোসেন ও মুমিনুল হক একটি করে উইকেট নিয়েছেন।

বাংলাদেশ ও নিউজিল্যান্ড আগে কখনোই বছরের প্রথম দিনেই লাল বলের লড়াই শুরু করেনি। এবারই প্রথম নিজেদের ক্রিকেট ইতিহাসে বছরের প্রথম দিনে টেস্ট ম্যাচ খেলতে নেমেছে এই দুই দল। ১৪৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই ঘটনা ঘটেছে মাত্র ২৯বার। বছরের প্রথম দিনে টেস্ট ম্যাচ শুরু না হওয়ার বড় কারণ হলো বক্সিং ডে টেস্ট, যা শুরু হয় ২৬ ডিসেম্বর এবং শেষ হয় ৩০ ডিসেম্বর। ফলে ১ জানুয়ারি ক্রিকেটাররা বিরতি কাটান।

নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার এই ম্যাচের আগে সর্বশেষে ১৯৯৫ সালে দেখা গিয়েছিল এমন ঘটনা। সেবার অ্যাশেজ সিরিজে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। অনুষ্ঠিত হয়েছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। ম্যাচটি ড্র হয়েছিল।

এর আগে ১৯৫৫ সালে সর্বশেষ বছরের প্রথম দিনে শুরু হয়েছিল টেস্ট সিরিজ। অর্থাৎ এবার ৬৭ বছর পর আবার বছরের প্রথম দিনে টেস্ট সিরিজ খেলা শুরু করল নিউজিল্যান্ড ও বাংলাদেশ। ১৯৫৫ সালে বছরের প্রথম দিনে সিরিজ শুরু হয়েছিল পাকিস্তান ও ভারতের মধ্যে। সেই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনের চ্যাটে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime Crickey সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।