বিশ্বকাপের গ্রুপ পর্বে দুর্দান্ত পারফরম্যান্স : সেমিতে উঠতে পারবে বাংলাদেশ?

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২২ জানুয়ারি ২০২৩, ১৬:২৮
নারী বিশ্বকাপের গ্রুপ পর্বে দুর্দান্ত পারফরম্যান্স করেছে বাংলাদেশ দল। – ছবি : সংগৃহীত

চলমান অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছে বাংলাদেশ। তারা লিগের তিন ম্যাচেই জয় তুলে নেয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে ওঠা বাংলাদেশের বিশ্বকাপ অভিযান ধাক্কা খায় সুপার সিক্স রাউন্ডের শুরুতেই। প্রথম রাউন্ডে অপরাজিত থাকলেও সুপার সিক্সের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বসেন দিশা বিশ্বাসরা।

এই একটি ম্যাচ হেরেই বিপাকে বাংলাদেশ। তাদের সেমিফাইনালে ওঠার রাস্তা জটিল হয়ে দাঁড়ায়। বাংলাদেশ যদি দক্ষিণ আফ্রিকাকে সুপার সিক্সে হারিয়ে দিত, সেক্ষেত্রে ৬ পয়েন্ট নিয়ে তাদের সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত হয়ে যেত।

যদিও শেষ চারে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়নি বাংলাদেশের সামনে। সুপার সিক্সের দ্বিতীয় তথা শেষ ম্যাচে তুলনায় দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নিলে লড়াইয়ে টিকে থাকবে জুনিয়র টাইগ্রেসরা। তবে সেক্ষেত্রে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার শেষ ম্যাচের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে দিশাদের।

বাংলাদেশ এ-গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে সুপার সিক্সে ওঠে। তারা রান-রেটের হিসাবে সুপার সিক্সের ১ নম্বর গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল। তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশ নেমে যায় চার নম্বরে। দক্ষিণ আফ্রিকা উঠে আসে তিনে। ভারতকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়ে অস্ট্রেলিয়া উঠে আসে শীর্ষে।

সুপার সিক্সের ১ নম্বর গ্রুপের পয়েন্ট টেবিল
১. অস্ট্রেলিয়া : ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +২.৩৪৮)
২. ভারত : ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +১.৯০৫)
৩. দক্ষিণ আফ্রিকা : ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.৪৯০)
৪. বাংলাদেশ : ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.২৬৮)
৫. শ্রীলঙ্কা : ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -২.৯৫০)
৬. আরব আমিরাত : ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -৪.১৭৫)

অর্থাৎ, এই মুহূর্তে চারটি দল পয়েন্টের হিসাবে একই জায়গায় অবস্থান করছে। ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার দখলে রয়েছে ৪ পয়েন্ট করে।

শেষ ম্যাচে কারা কাদের বিরুদ্ধে মাঠে নামবে
ভারত আজ রোববার নামছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সোমবার অস্ট্রেলিয়ার লড়াই আরব আমিরাতে বিরুদ্ধে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। বুধবার বাংলাদেশের প্রতিপক্ষ আমিরাত।

সুপার সিক্সে পয়েন্ট সমান হলে সেমিফাইনালে ওঠার নিয়ম
যদি সুপার সিক্সে একাধিক দলের পয়েন্ট সমান হয়, তবে সুপার সিক্স রাউন্ডে যে দল বেশি ম্যাচ জিতবে তারা সেমিফাইনালে উঠবে। তারপরেও একাধিক দলের পয়েন্ট সমান হলে নেট রান-রেট দেখা হবে।

লড়াইয়ে টিকে থাকতে কী করতে হবে বাংলাদেশকে?
সুপার সিক্সের শেষ ম্যাচে আমিরাতকে বড় ব্যবধানে হারাতে হবে। সেইসাথে দেখতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যে কোনো দু’দল যেন তাদের শেষ ম্যাচে হারে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোনো একটি দল এবং ভারত যদি শেষ ম্যাচে জেতে, তাহলেও বাংলাদেশের শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে। তবে সেক্ষেত্রে নেট রান-রেটে ভারতের থেকে এগিয়ে থাকতে হবে বাংলাদেশকে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা যদি তাদের শেষ ম্যাচ জেতে, তবে সুপার সিক্সে বেশি ম্যাচ জেতার জন্য তারা সেমিফাইনালে চলে যাবে।

শেষ ম্যাচে আমিরশাহিকে হারালেও বাংলাদেশ ছিটকে যেতে পারে কি?
এর উত্তর- হ্যাঁ পারে। আমিরাতকে হারালে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও পয়েন্ট দাঁড়াবে ৬। অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে আমিরাতকে হারালে তাদের পয়েন্ট দাঁড়াবে ৬। ভারত তাদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও সংগ্রহে থাকবে ৬ পয়েন্ট। সবার পয়েন্ট সমান হলেও সুপার সিক্সে দুটি করে ম্যাচ জেতার জন্য সেমিফাইনালে উঠবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। সুপার সিক্সে দু’দলের তুলনায় কম ম্যাচ (একটি) জেতায় ছিটকে যাবে বাংলাদেশ ও ভারত।

সূত্র : হিন্দুস্তান টাইমসের বিশ্লেষণ