২৪ বিশিষ্ট নাগরিক পাচ্ছেন একুশে পদক

24 Live Newspaper

দেশের ২৪ জন বিশিষ্ট নাগরিককে ২০২২ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এই পদক দেওয়া হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে, আজ বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারি, এই তথ্য জানানো হয়েছে।

ekushe padak 2020২৪ বিশিষ্ট নাগরিক পেলেন একুশে পদক

একুশে পদক পাচ্ছেন যারা: ভাষা আন্দোলনে মোস্তফা এম. এ. মতিন (মরণোত্তর) এবং মির্জা তোফাজ্জল হোসেন (মুকুল) (মরণোত্তর)। মুক্তিযুদ্ধে একুশে পদক পাচ্ছেন ৪ জন। তারা হলেন— বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ. এ. বি. এম রহমান, আলহাজ্ব অধ্যক্ষ মো. মতিউর রহমান এবং আমজাদ আলী খন্দকার।

সংগীতে নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ ও মাহমুদুর রহমান বেণু, শিল্পকলার নৃত্যে জিনাত বরকতউল্লাহ, অভিনয়ে খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন ও মাসুম আজিজ। ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ।

ministry culture bangladeshসংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

এ বছর সাংবাদিকতায় একুশে পদক পাচ্ছেন এম এ মালেক, বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন, সমাজসেবায় এস. এম. আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের এবং শিক্ষায় অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

এ ছাড়া গবেষণায় একুশে পদক পাচ্ছেন ড. মো. আবদুস সাত্তার মন্ডল, ড. মো. এনামুল হক (দলগত) (দলনেতা), ড. জান্নাতুল ফেরদৌস (দলগত) এবং ড. সাহানাজ সুলতানা (দলগত)।