২০৩০ ফুটবল বিশ্বকাপ : যৌথ আয়োজক হতে চায় পর্তুগাল ও স্পেন

Daily Nayadiganta

২০৩০-ফুটবল-বিশ্বকাপ,পর্তুগাল,স্পেন
২০৩০ ফুটবল বিশ্বকাপ : যৌথ আয়োজক হতে চায় পর্তুগাল ও স্পেন – ছবি- সংগৃহীত

২০৩০ ফুটবল বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় পর্তুগালস্পেন । শুক্রবার স্পেনের রাজধানী মাদ্রিদে দু’দেশের রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে পর্তুগাল ও স্পেনের ফুটবল ফেডারেশন তাদের প্রার্থীতা ঘোষণা করে।

এই সময় পর্তুগালের প্রেসিডেন্ট ড. মার্সেলো ডো সোসা ও স্পেনের রাজা ষষ্ট ফিলিপ বিশ্বকাপ আয়োজনের প্রতীকী হিসেবে দু’দেশের জাতীয় জার্সি উন্মোচন করেন।

দু’দেশের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ফার্নান্দো গোমেস ও লুস রুবিলেস ২০৩০ বিশ্বকাপের আয়োজনের জন্য চুক্তিতে স্বাক্ষর করেন এ দিন।

অপর দিকে পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টিনিও কস্তা ও স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ এই আইবেরিয়ান প্রার্থীতার জন্য সরকারের সমর্থনের ঘোষণায় স্বাক্ষর করেন। ‘আমরা এখন লড়াইয়ে যাচ্ছি, যাতে ২০৩০ সালের বিশ্বকাপটি আইবেরিয়ান উপদ্বীপে অনুষ্ঠিত হতে পারে’, ফার্নান্দো গোমেস আশ্বাস দিয়ে বলেন।

অন্য দিকে লুস রুবিয়েলস পর্তুগাল ও স্পেনের যৌথ সংস্থার প্রতি আস্থা রাখার জন্য বিশ্বের সকল ফুটবল ফেডারেশনগুলোকে অনুরোধ জানান। তিনি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার উদ্দেশে বলেন, আমাদের দু’দেশের সাফল্য হবে নিঃসন্দেহে আন্তর্জাতিক ফুটবলের জন্য সহায়ক । ২০৩০ সালের বিশ্বকাপটি হবে এই টুর্নামেন্টের শতবছরপূর্তি। তাই এই বিশ্বকাপটি যেকোনো মূল্যে আয়োজক হতে চায় পর্তুগাল ও স্পেন। যদিও আর্জেন্টিনা ও উরুগুয়ে ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে বেশ আগ্রহী।

২০১৯ সালের জুন মাসে পর্তুগিজ ফুটবল ফেডারেশন (এফপিএফ)রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) ঘোষণা দেয় যে তারা ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য একটি যৌথ আবেদন করবে। এরই পরিপ্রক্ষিতে গত বছরের অক্টোবর মাসে দু’টি ফেডারেশন এই যৌথ প্রার্থিতা ‘প্রচার’ করার লক্ষ্যে একটি সহযোগিতা প্রোটোকলে স্বাক্ষর করে। প্রাথমিক অবস্তায় আয়োজকের তালিকায় মরক্কোর নাম অন্তর্ভুক্ত থাকলেও তারা পরে নাম প্রত্যাহার করে নেয়। বাকি থাকে শুধু স্পেন ও পর্তুগাল