হিসাবে গরমিল করোনার টিকার

Dhaka Post

ঢাকা পোস্ট ডেস্ক

২৪ মে ২০২৩, ০৩:৪৯ পিএম

হিসাবে গরমিল করোনার টিকার

ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

খেলাপি ঋণে দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানটি এখন শ্রীলঙ্কা ও বাংলাদেশের দখলে। এই দুই দেশ বাদে সবাই খেলাপি ঋণ ক্রমান্বয়ে কমাচ্ছে। ইউক্রেন, ইরাক বা লেবাননের মতো সংকটে থাকা দেশগুলোরই খেলাপি ঋণ অনেক বেশি।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

অন্যরা খেলাপি ঋণ কমাচ্ছে, বাংলাদেশ কেন পারে না

খেলাপি ঋণ কমাতে সবচেয়ে বেশি সাফল্য এসেছে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির মাধ্যমে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, চীন, মালয়েশিয়াসহ অনেক দেশ সরকারি পর্যায়ে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি গঠন করে খেলাপি ঋণ আদায় করেছে।

বাজারব্যবস্থায় শৃঙ্খলার অভাবে মুরগির দাম এখন ওঠানামার মধ্যে আছে। এ ক্ষেত্রে, অর্থাৎ দাম নির্ধারণে ক্ষুদ্র খামারিদের কিছু করার থাকে না। কর্পোরেট প্রতিষ্ঠান, স্থানীয় ডিলার ও মধ্যস্বত্বভোগী এবং ঢাকা-নারায়ণগঞ্জের বড় পাইকারেরাই দাম নির্ধারণ করেন।

প্রথম আলো

উৎপাদনে ছোটরা, দাম নির্ধারণে বড়রা

স্থানীয় ডিলার ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে চলছে ছোট খামারিদের মুরগি পালনের কাজ। এতে মাথাচাড়া দিয়ে উঠেছে দাদন প্রথা। ফলে সংকট তৈরি হয়েছে দেশের পোলট্রি খাতে।

 

প্রায় এক মাস ধরে চীন থেকে আদা আমদানি বন্ধ। ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম থেকেও আমদানি হচ্ছে কম। আদা আসছে মূলত এখন মিয়ানমার থেকে। বাজারে এখন যত আদা বেচাকেনা হচ্ছে, তার ৮০ শতাংশই মিয়ানমারের আদা।

প্রথম আলো

আদা আমদানি ৫৮ টাকায়, বিক্রি হচ্ছে ২৮০ টাকায়

টেকনাফ শুল্ক স্টেশনের তথ্য অনুযায়ী, এ মাসের ২২ দিনে টেকনাফ স্থলবন্দর দিয়ে ৩১ জন ব্যবসায়ী ১ হাজার ৮১৭ টন আদা আমদানি করেছেন। এসব আদার কেজিপ্রতি গড় আমদানিমূল্য ছিল ৪৫ সেন্ট বা ৪৮ টাকা। শুল্ক–কর দিতে হয়েছে কেজিপ্রতি প্রায় ১০ টাকা। এই হিসাবে কেজিপ্রতি আমদানি মূল্য পড়েছে ৫৮ টাকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরামর্শক কে কে কৃষ্ণমূর্তি ২০১৭ সালে সরকারকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ নিতে বলেছিলেন। সরকার সেই উদ্যোগ নেয়নি।

প্রথম আলো

ডব্লিউএইচওর পরামর্শ শোনেনি সরকার

দুই বছর পর ২০১৯ সালে ওই সংস্থার জ্যেষ্ঠ কীটতত্ত্ববিদ বি এন নাগপাল ডেঙ্গুর জীবাণু বাহক এডিস মশা নিয়ন্ত্রণে সরকারকে সুনির্দিষ্ট কিছু পরামর্শ দিয়েছিলেন। সরকার সেই পরামর্শও সব কটি শোনেনি।

বিভিন্ন উৎস থেকে দেশে এ পর্যন্ত করোনার টিকা এসেছে ৩৬ কোটি ৪৬ লাখ ৩৮ হাজার ৭৯০ ডোজ। টিকা ব্যবহার হয়েছে ৩৬ কোটি ১১ লাখ ৬৯ হাজার ৯৫ ডোজ। সেই হিসাবে মজুদ থাকার কথা ৩৪ লাখ ৬৯ হাজার ৬৯৫ ডোজ। কিন্তু মজুদ আছে ৫৭ লাখ ৭৪ হাজার ৬৮ ডোজ, যা প্রকৃত মজুদ থেকে ২৩ লাখ চার হাজার ৩৭৩ ডোজ বেশি।

কালের কণ্ঠ

করোনার টিকার হিসাবে গরমিল

অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না ও সিনোভ্যাক টিকার ক্ষেত্রে প্রাপ্তির চেয়ে টিকা প্রদান হয়েছে বেশি। জেঅ্যান্ডজে টিকার হিসাবে প্রাপ্তির চেয়ে টিকা প্রদান কম দেখানো আছে। সে অনুযায়ী এই টিকা উদ্বৃত্ত থাকার কথা থাকলেও বাস্তবে তা নেই।

কোটা পদ্ধতি তুলে দেওয়ার পরও বিসিএস পরীক্ষায় নারীদের চাকরি পাওয়ার হার প্রায় একই রয়েছে। ১০ শতাংশ কোটা থাকা অবস্থায় তারা যে পরিমাণ চাকরি পাচ্ছিলেন, কোটা তুলে দেওয়ার পরও প্রায় একই হারে চাকরি পাচ্ছেন।

দেশ রূপান্তর

কোটা নেই নারীরা আছেন

সাধারণ ক্যাডার বা কারিগরি ক্যাডারে পিছিয়ে পড়লেও শিক্ষার মতো পেশাগত ক্যাডারগুলোতে এগিয়ে গিয়ে বিসিএসে মোট চাকরি পাওয়ার হারে প্রায় একই অবস্থান ধরে রেখেছেন নারীরা।

 

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আরশোলার মধ্যে পাওয়া গেছে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার উপস্থিতি। বাহক হিসেবে এসব আরশোলার মাধ্যমে হাসপাতাল জুড়ে ছড়িয়ে পড়ছে মানবদেহের জন্য ক্ষতিকর এ ব্যাকটেরিয়া।

বণিক বার্তা

আরশোলার মাধ্যমে ছড়াচ্ছে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া

২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রামেক হাসপাতালের নিউরোমেডিসিন, অর্থোপেডিক ও সার্জারি ওয়ার্ডের আরশোলা নিয়ে গবেষণাটি পরিচালনা করা হয়। রাবির বিজ্ঞান অনুষদ থেকে প্রকাশিত ‘জার্নাল অব সায়েন্টিফিক রিসার্চ’-এর গত মে সংখ্যায় এ গবেষণাসংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অপরিকল্পিত নগরায়ণ ও দুর্বল অবকাঠামোর কারণে ঢাকাসহ সারা দেশের হাজার হাজার স্থাপনা মারাত্মক অগ্নিঝুঁকিতে রয়েছে। সেই তুলনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রস্তুতি অতি সামান্য।

যুগান্তর

জনবল সরঞ্জাম ঘাটতি, কাহিল ফায়ার সার্ভিস

অগ্নিনিরাপত্তা নিশ্চিতে প্রতিষ্ঠার পর থেকে প্রতি দশকেই সংস্থাটির সক্ষমতা প্রায় দ্বিগুণ হারে বাড়লেও একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ইমারত ও জনসংখ্যা। ফলে পিছিয়ে গেছে ফায়ার সার্ভিসের প্রস্তুতি।

এছাড়া শিবচরে বসে ৩৫০ কর্মী নিয়ে বিদেশের কাজ করেন সহিদুল; ‘ক্ষমতার দাপটে’ বারবার বিতর্কে সংসদ সদস্য মোস্তাফিজ; পানিবাহিত রোগ কেন বাড়ছে; খেলাপির তথ্য লুকিয়ে আরও বড় জালিয়াতি; নৌকার ভরসা দলীয় ঐক্য; প্রচার শেষে বাতাসে কালো টাকার গন্ধ; ঢাকার তৃতীয় মেট্রোরেলে কিলোমিটারপ্রতি নির্মাণ ব্যয় ১৯.০৫ কোটি ডলার সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।