হিজবুল্লাহ নিয়ে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর ভয়

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বিকালে ইসরাইল ত্যাগ করার পর থেকেই দেশটির উত্তর ও দক্ষিণাঞ্চলীয় সীমান্ত এলাকা থেকে ব্যাপক রকেট হামলা হামলা চালিয়েছে হিজবুল্লাহ। কিরিয়াত শমোনাসহ আশপাশের বিভিন্ন এলাকায় এ হামলা করা হয়। পাল্টা পদক্ষেপ হিসেবে আজ বৃহস্পতিবার ভোরে লেবাননে হিজবুল্লাহর দুটি লক্ষ্যবস্তুতে ক্ষেপনাস্ত্র করেছে ইসরাইলি বাহিনী। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, বাইডেন ইসরাইল ছাড়ার পরপরই উত্তর ও দক্ষিণাঞ্চলীয় সীমান্ত এলাকায় হিজবুল্লাহ তীব্র রকেট হামলা শুরু করে। এছাড়া তেলআবিবসহ ইসরায়েলের বেশ কিছু এলাকায় রকেট হামলা চালিয়েছে হামাস।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ এখন আগের চেয়ে ১০ গুন বেশি শক্তিশালী। কাজেই ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীকে আমাদের উত্তর সীমান্তে হিজবুল্লাহর মোকাবেলা করতে আরো বেশি প্রস্তুতি নিতে হবে। ইসরাইলের হারেৎজের খবরে বলা হয়, সরকারের উর্ধতন কর্মকর্তাদের সাথে এক রুদ্ধদ্বার বৈঠকের সময় ইয়োভ গ্যালান্ট এই মন্তব্য করেন।

হামাসের সাথে ইসরাইলের চলমান যুদ্ধে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মিলিশিয়া গোষ্ঠীগুলোর জড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক বেড়ে গেছে। রয়টার্সের খবরে বলা হয়েছে মঙ্গলবার গাজা হাসপাতালে বোমা হামলার পর বুধবার ভোরে ইরাকে মার্কিন সৈন্যদের অবস্থান লক্ষ্য করে দুটি ড্রোন হামলা হয়েছে। তবে মার্কিন সামরিক বাহিনী ড্রোন দুটিকে ভূপাতিত করার দাবি করেছে।

দুজন মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টাসকে বলেছেন, এক বছরের বেশি সময় পর ইরাকে মার্কিন সৈন্যদের অবস্থানে এ ধরনের হামলার করা হলো। তারা এই হামলার সাথে কারা জড়িত সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তবে ইরাকে ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলো হামাস-ইসরাইল যুদ্ধে যুক্তরাষ্ট্র জড়িয়ে পড়লে এই অঞ্চলে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু করার হুমকি দিয়েছিল গত সপ্তাহে।

হামাসের সক্ষমতা বৃদ্ধির জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট। ভারতের এনডিটিভিকে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ বলেন।
যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথাবার্তা কূটনৈতিক সমাধানের পথকে বন্ধ করে দিচ্ছে উল্লেখ করে ওলমার্ট বলেন, উভয় পক্ষের ক্ষতি কমানোর জন্য চেষ্টা করা উচিত। এটা কোনো হত্যার প্রতিযোগিতা নয়। আমরা বেসামরিক লোকজনকে হত্যার জন্য আগ্রহী না।

ওলমার্ট ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরাইলের প্রধানমন্ত্রী ছিলেন। গাজায় ২০০৮ সালে তিনি স্থল অভিযান চালান। ওলমার্ট বলেন, হামাসের সক্ষমতা বৃদ্ধির জন্য দায়ী নেতানিয়াহু। ইসরাইলের ৮০ শতাংশ মানুষ তাঁকে ক্ষমতায় দেখতে চান না বলেও মন্তব্য করেন ওলমার্ট।

২.
গাজায় আরও একটি হাসপাতালের পাশে ইসরাইলি বিমান বাহিনী বোমা হামলা করেছে। আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির ফিলিস্তিন শাখা বুধবার রাত সোয়া একটার দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এ খবর জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি এক্স এ হামলার একটি ভিডিও চিত্র যুক্ত করে দেওয়া পোস্টে বলেছে, গাজা শহরের তাল আল-হাওয়া নামক এলাকায় অবস্থিত আল-কুদস হাসপাতালের আশ-পাশের এলাকায় ব্যাপক বিমান হামলা করা হচ্ছে। হামলায় হাসপাতালটির ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

অবরুদ্ধ গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৫০০ জনের কাছাকাছি পৌছেছে। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় একটানা বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। আহত হয়েছেন প্রায় ১২ হাজার হাজার ফিলিস্তিনি । হতাহতদের বড় অংশই নারী ও শিশু।

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইল সেনা ও অবৈধ বসতির ইহুদিদের হামলায় কমপক্ষে ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া শতাধিক ফিলিস্তিনিকে ইসরাইলি বাহিনী আটক করেছে বলে জানিয়েছে,ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর হাতে আটক ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ৭৫০ জনে পৌঁছেছে। আটক ফিলিস্তিনিদের মধ্যে কয়েকজন পার্লামেন্ট সদস্যও রয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। অন্যদিকে, হামাসের হামলায় ইসরাইলে নিহতের সংখ্যা ১৪০০ তে পৌছেছে। ৩ হাজার ৫০০ জনের বেশি আহত হয়েছেন বলে টাইমস অব ইসরাইলের খবরে বলা হয়েছে।

৩.
গাজা উপত্যকার আল আহলি হাসপাতালে ইসরাইলের বর্বরোচিত বোমা হামলায় ৫০০ ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনার নিন্দা জানিয়েছে ৫৭টি মুসলিম দেশের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন ওআইসি। একে গণহত্যা হিসেবে অভিহিত করে যুদ্ধাপরাধের দায়ে ইসরাইলের শাস্তি দাবি করেছে মুসলিম বিশে^র এই সংগঠনটি।

গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বুধবার সৌদি আরবের জেদ্দায় ওআইসি’র সদর দপ্তরে নির্বাহী কমিটির জরুরি বৈঠক শেষে সংগঠনের সেক্রেটারি জেনারেল হোসেইন ইব্রাহিম তাহা এক বিবৃতিতে এই দাবি জানান। বিবৃতিতে তিনি গাজায় ইসরাইর যে যুদ্ধাপরাধ করছে তা অবিরম্বে বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে জাতিসংঘের জরুরি হস্তক্ষেপ দাবি করেন।

ওআইসি’র বিশেস সম্মেলনের সাইডলাইনে গতকাল বৈঠক দ্বিপক্ষীয় বৈঠক করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। তারা গাজা উপত্যকা ও এর আশেপাশের এলাকায় ইসরাইলের সাথে ফিলিস্তিনিদের চলমান সামরিক সংঘাত নিয়ে আলোচনা করেন।

গাজার আল আহলি হাসপাতালে যে ধরনের বোমা দিয়ে হামলা করা হয়েছে, তা কেবল ইসরাইলের হাতেই আছে বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান। সৌদি আরবে ইসলামি সহযোগিতা সংস্থারর জরুরি বৈঠকের ফাঁকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন। এ সময় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদিও গাজার হাসপাতালে ভয়াবহ বোমা হামলার নিন্দা জানান। তিনি বলেন, ‘ইসরাইল গাজার বিভিন্ন হাসপাতালতে এর আগেও হামলার হুমকি দিয়েছে।

৪.
গাজায় হাসপাতালে ভয়াবহ হামলার পেছনে ইসরাইল নয়, অন্যকোনো গোষ্ঠী বা দল এই হামলা চালিয়েছে। গতকাল বুধবার ইসরাইল সফরে গিয়ে এক ঘণ্টার মধ্যেই মিত্র দেশটির পক্ষ নিয়ে এমন দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার এই দাবির পক্ষে কোনো তথ্য-প্রমাণ হাজির করেননি তিনি। তার এই মন্তব্যকে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীর ওপর দায়ভার চাপানোর ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, হামাসকে অবশ্যই ধ্বংস করতে হবে। তারা ইসরাইলের ১৩০০ মানুষকে নির্মমভাবে হত্যা করেছে। নিহতদের মধ্যে ৩১ মার্কিন নাগরিকও অছেন। এছাড়াও হামাস ইসরাইল ও অন্যান্য দেশের নাগরিকদের ধরে নিয়ে পণবন্দি করেছে। তাদেরকে মুক্ত করতে সব ধরণের চেষ্টা চালাতে হবে।

বাইডেন দাবি করেন, হামাস সব ফিলিস্তিনির প্রতিনিধিত্ব করে না। চলমান এই সংকটে ইসরাইল একা নয়, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররাও তাদের পাশে আছে। গাজায় ইসরাইলের গণহত্যা সত্বেও যুক্তরাষ্ট্র ইহুদিবাদী দেশটির পক্ষ নেয়ায় মধ্যপ্রাচ্যজুড়ে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বাইডেন প্রশাসনের ইসরাইল-গাজা নীতির প্রতিবাদে পররাষ্ট্র দফতরের শীর্ষ কর্মকর্তা জস পল এ সপ্তাহে পদত্যাগ করেছেন। পররাষ্ট্র দফতরের সমরাস্ত্র সরবরাহ বিষয়ক বিভাগে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন। বাইডেন প্রশাসন হামাস-ইসরাইল যুদ্ধে যে নীতি অনুসরণ করছে তাতে ক্ষুব্ধ হয়ে তিনি পদত্যাগ করে সামাজিক যোগাযোগ মাধ্যম লিঙ্কডইনে তা প্রকাশ করেছেন। জস পল বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট হয়ে ইসরাইল যে ভাবে গাজায় বেপরোয়া হামলা চালাচ্ছে তা ইসরাইল ও ফিলিস্তিনি উভয়পক্ষের জন্যই আরো বেশি বিপর্যয় ডেকে আনবে। বাইডেন প্রশাসন অন্ধভাবে একপক্ষের প্রতি সমর্থন দিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন যস পল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজা উপত্যকায় জাতিসংঘের মানবিক সহায়তার একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। একইসাথে ইসরাইলের বিরুদ্ধে হামাসের হামলার নিন্দাও জানিয়েছে দেশটি। গাজায় জাতিসংঘের মানবিক সহায়তার প্রস্তাবে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ১২টি দেশ পক্ষে ভোট দিয়েছে এবং দুটি অনুপস্থিত ছিল। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল ইসরাইল ত্যাগ করার আগে বলেছেন, মিসরের সাথে সমঝোতা অনুযায়ী গাজায় ত্রানবাহি ২০টি ট্রাক ঢুকার অনুমতি দেবে ইসরাইল।

এদিকে রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গাজার আল-আহলি আরব হাসপাতালে ইসরাইলের বর্বরোচিত হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এই হামলার সব দায়ভার যুক্তরাষ্ট্রের। বুধবার ভোরে নিজের টেলিগ্রাম একাউন্টে দেয়া বিবৃতিতে মেদভেদেভ বলেন, গাজা উপত্যকায় হাসপাতালে ভয়াবহ এই হামলা স্পষ্টতই একটি যুদ্ধাপরাধ।

৫.
গাজার আল আহলি হাসপাতালে গত মঙ্গলবার রাতে বোমা হামলার পর বিশ^ স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে যে, গত ৭ অক্টোবর থেকে মঙ্গলবার পর্যন্ত গাজার বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ৫১টি হামলা করেছে ইসরাইলি বাহিনী। এসব হামলায় চিকিৎসকসহ ১৫ জন স্বাস্থ্যকর্মী নিহত ও ২৭ জন আহত হয়েছেন। হু’র বিবৃতিতে আরো বলা হয়েছে যে, ইসরাইলি বাহিনী গত সপ্তাহে দেয়া এক নির্দেশে গাজার ২২টি হাসপাতাল থেকে রোগিদেরকে সরিয়ে নিতে বলেছিল। এই নির্দেশের সময় ২ হাজার ২০০ রোগি এসব হাসাপাতালে চিকিৎসাধীন ছিল বলে জানিয়েছে হু।

গাজার আল আহলি আরব হাসপাতালে বোমা হামলার পর এ নিয়ে পোস্ট করা ভিডিও ইসরাইল তড়িঘড়ি করে মুছে ফেলে। এরপর এ হামলার জন্য ইসলামিক জিহাদকে দায়ী করে। মঙ্গলবার ঐ হাসপাতালে হামলার ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’ এ নিজেদের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করে ইসরাইলি সেনাবাহিনী। কিছুক্ষণ পরেই সেটি মুছে ফেলে।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেন হাসপাতালে যে ইসরাইলি বাহিনী হামলা করেছে তার যথেষ্ট তথ্য প্রমান আছে। ইসলামিক জিহাদ ইসরাইলি সেনাবাহিনীর এমন দাবি প্রত্যাখ্যান করে বলেছে, নিজেদের জঘন্য অপরাধ ঢাকার জন্যই ইসরাইল মিথ্যাচার করছে।

সিবিএস নিউজের খবরে বলা হয়, গাজার আল আহলি হাসপাতালে হামলার দুদিন আগে হাসপাতাল থেকে সবাইকে সরানোর নির্দেশ দিয়েছিল ইসরাইলি সেনাবাহিনী। হাসপাতালের একজন চিকিৎসকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিবিএস নিউজ।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত মাইকেল হারজগ এক্স এ ইসরাইলের একটি সরকারি অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেন। এই ভিডিওতে দাবি করা হয় যে, ইসরাইল থেকে নয়, বরং গাজা থেকেই ছোড়া একটি রকেট হাসপাতালে বিস্ফোরণের জন্য দায়ী। কিন্তু নিউইয়র্ক টাইমসের ভিজ্যুয়াল তদন্ত দলের সাংবাদিক আরিক টোলার ভিডিও ফুটেজটির যথার্থতা নিয়ে প্রশ্ন তোলার পরে এটি অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা হয়। টোলার বলেছেন, ইসরাইলি অ্যাকাউন্টের শেয়ার করা ভিডিওটি বিস্ফোরণের কমপক্ষে ৪০ মিনিট পরে রেকর্ড করা হয়েছিল বলে যাচাই করে দেখা গেছে।

ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এবং লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস নিউজউইকের সাথে সাক্ষাৎকারে বলেছেন, পোস্ট করা ভিডিওটি আইডিএফ এর সঙ্গে নয়, ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত। কেন ভিডিওটি মুছে ফেলা হয়েছে তা কনরিকাসের কাছে জানতে চাইলে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রনালয় বলতে পারবে ভিডিও পোস্ট কেন তারা মুছে ফেলেছে।

 

৬.
হামাসের সদস্য, আর্থিক সহায়তাকারী প্রদানকারিসহ ১০ জনের উপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন ট্রেজারি বিভাগ বুধবার এ নিষেধাজ্ঞা জারি করে। বার্তাসংস্থা এএফপি এ থবর দিয়েছে।

এ নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা গাজা উপত্যকা, সুদান, তুরস্ক, আলজেরিয়া ও কাতারসহ বিভিন্ন দেশে অবস্থান করেন বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন অর্থ বিভাগ। অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, শিশুসহ ইসরাইলি বেসামরিক নাগরিকদের বেপরোয়া হত্যাকান্ডের পর হামাসের অর্থদাতা এবং সহায়তাকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ গ্রহন করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা হামাসকে ইসরাইলে হামলা করতে হামাস সহায়তা করেছে। এই নিষেধাজ্ঞা হামাস ও তাদের সমর্থনকারীদের বিরুদ্ধে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে নয়।

এদিকে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিষ্টার হামজা ইউসুফ বলেছেন, যুক্তরাজ্যের মধ্যে প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড গাজা উপত্যকার ফিলিস্তিনিদের নিরাপদ আশ্রয়স্থল হবে। এছাড়া গাজার হাসপাতালে ইসরাইলি হামলায় আহত নারী-পুরুষ ও শিশুদের স্কটল্যান্ডের হাসপাতালগুলোতে চিকিৎসা দেয়া হবে বলেও জানান তিনি।

নিজের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এ দেয়া এক বিবৃতিতে হামজা ইউসুফ বলেছেন, অতীতে আমরা সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও ইউক্রেনের শরণার্থীদের আশ্রয় দিয়েছি। এখন গাজা উপত্যকার ফিলিস্তিনিদের জন্যও আমরা আমাদের দরজা খুলে দিতে চাই। তিনি আরো বলেন, মানুষ যদি হাসপাতালেও নিরাপদে থাকতে না পারে তাহলে আর কোথায় নিরাপদ থাকবে? বিশে^র সব বিবেকবান মানুষেরই উচিত গাজার হাসপাতালে হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যার কঠোর ভাষায় নিন্দা জানানো। কারণ এই হামলাকে কোন ভাবেই সমর্থন করা যায় না।

ইসরাইল যুক্তরাষ্ট্রের কাছে ১০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা চেয়েছে। এ বিষয়ে অবগত তিনজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস। ইসরাইল-হামাস যুদ্ধের মধ্যেই সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার তেল আবিব সফরে যান। সেখানে তিনি গত রোববার জানান, ইসরাইলকে সামরিক সহায়তা দেয়ার বিষয়ে মার্কিন কংগ্রেস সদস্যরা আলোচনা শুরু করেছেন। এই সহায়তার অধীনে রয়েছে আয়রন ডোম এয়ার ডিফেন্স সিস্টেমের মিসাইল, প্রিসিশন-গাইডেড বোমা, জেডিএএম কিট ও ১৫৫ মিলিমিটার গোলা।