হাজী সেলিমের সেই সুযোগ কিভাবে হলো : রিজভীর প্রশ্ন

  • অনলাইন প্রতিবেদক
  •  ০৪ মে ২০২২, ১৫:৫৫, আপডেট: ০৪ মে ২০২২, ১৯:৪৭

– ছবি : নয়া দিগন্ত

সাজাপ্রাপ্ত হাজী সেলিমের বিদেশ যাত্রার ঘটনায় ক্ষমতাসীনদের কাছে ‘আদালত অসহায়’ বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী। খালেদা জিয়া চিকিৎসার জন্য সুযোগ পান না, অথচ হাজী সেলিম কিভাবে সেই সুযোগ পান, তা জানতে চান তিনি।

বুধবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব এই মন্তব্য করেন।

অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, দুর্নীতির মামলায় হাজী সেলিম আত্মসমর্পণ না করেই দেশ ছেড়েছেন। নির্বিঘ্নে তার বিদেশ পাড়ি দেয়ার ঘটনায় এটা প্রমাণিত হয়েছে যে, ক্ষমতাসীন দলের নেতা-মন্ত্রীদের কাছে আদালত অসহায়।

তিনি বলেন, র‌্যাব-পুলিশ যেভাবে বিরোধী দল-মতের মানুষের পেছনে লেগে আছে, দৃশত আদালতের ভূমিকাও প্রায় একই ধরনের। সরকার দেশের আইন-আদালত-বিচার-প্রশাসন সব কিছু দলীয়করণের ঘনকালো আলকেল্লায় ঢেকে দিয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী অসুস্থ খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের দেয়া ‘দণ্ডিত আসামির দেশের বাইরে যাওয়ার সুযোগ নেই’ বক্তব্য তুলে ধরে প্রশ্ন রেখে রিজভী বলেন, হাজী সেলিমের সেই সুযোগ কিভাবে হলো? আইন যদি সবার জন্য সমান হয় তাহলে কোন আইনে সাজাপ্রাপ্ত হাজী সেলিম চিকিৎসার জন্য বিদেশ গেলেন? এখানে বেগম খালেদা জিয়ার জন্য এক আইন আর হাজী সেলিমের জন্য অন্য আইন কোন সংবিধানে, কোন গ্রন্থে আছে?

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, বিএনপি এবং বিরোধী দল ও মতের মানুষের জন্য প্রতিহিংসামূলক সিদ্ধান্ত হচ্ছে। ‘সরকারের মদদে আইন-বিচারের নির্মম প্রবঞ্চনা ও কপোটতার প্রতি জনগন নিবর হৃদয় শুণ্য থাকতে পারে না’ বলে মন্তব্য করেন রিজভী।

উল্লেখ্য, দুর্নীতির মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত সাংসদ হাজী সেলিম চিকিৎসার জন্য ব্যাংকক গেছেন। সোমবার বিষয়টি গণমাধ্যমে প্রকাশ পায়। হাজী সেলিমের বিদেশ যাত্রা নিয়ে দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম ও স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের কঠোর সমালোচনা করেন রিজভী।

ঈদের জামাতে আওয়ামী লীগের সন্ত্রাসীদের গুলিতে কুমিল্লা আদর্শ সদর উপজেলার পাঁচথুবি ইউনিয়নের বিএনপি নেতা মোস্তাক মিয়া ভুঁইয়ার গুলিবিদ্ধ হওয়ার ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন রিজভী।

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, আবদুস সালাম আজাদ, তারিকুল ইসলাম তেনজিং, আবদুস সাত্তার পাটোয়ারী, জাসাসের জাকির হোসেন রোকন, স্বেচ্ছাসেবক দলের ডা: জাহিদুল কবির প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।