ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিটে যোগ দিতে জেনেভা পৌঁছেছেন প্রধানমন্ত্রী

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৩ জুন ২০২৩, ২৩:৩৩
ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিটে যোগ দিতে জেনেভা পৌঁছেছেন প্রধানমন্ত্রী। – ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ ও ১৫ জুন অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট: সোশ্যাল জাস্টিস ফর অল’ অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় পৌঁছেছেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টা ১০ মিনিটে) জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো: নজরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার সকালে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

জেনেভায় অবস্থানকালে প্রধানমন্ত্রী বুধবার (১৪ জুন) প্যালেস ডি নেশনস-এ ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট ২০২৩’-এর প্লেনারিতে ভাষণ দিবেন।

বুধবার মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলার সাথেও বৈঠক করবেন শেখ হাসিনা।

এছাড়া তিনি ওই দিন সেখানে ইউএনএইচসিআর প্রধান ফ্লিপো গ্র্যান্ডি, প্রিন্স রহিম আগা খান, সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেট, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবোর সাথে আলাদাভাবে বৈঠক করবেন।

সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বারসেটের সাথে বৈঠকের পর বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) মহাপরিচালকের সদর দফতরে আয়োজিত উচ্চ পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিদের সাথে নৈশভোজে যোগ দিবেন।

আগামী ১৫ জুন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) আয়োজিত ‘নিউ ইকোনমি অ্যান্ড সোসাইটি ইন স্মার্ট বাংলাদেশ’- শীর্ষক অনুষ্ঠানে ভাষণ দিবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার তিনি ডব্লিউইএফের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ক্লাউস শোয়াব এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) মহাপরিচালক ড. ওকোনজো-ইওয়ালার সাথে আলাদাভাবে বৈঠক করবেন। সন্ধ্যায় তিনি একটি কমিউনিটি রিসেপশনেও যোগ দিবেন।

শেখ হাসিনা ১৬ জুন সকাল ১১টায় জেনেভা ত্যাগ করবেন এবং ১৭ জুন ভোরে তিনি ঢাকায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।
সূত্র : ইউএনবি