হর্ষ বর্ধন শ্রিংলার নামে সড়কের নামকরণ, জানেন না ইউএনও

শনিবার আগস্ট ১৯, ২০২৩ ০৭:৩১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার আগস্ট ১৯, ২০২৩ ০৭:৩১ অপরাহ্ন

বাকেরগঞ্জে ভারতের সাবেক হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার নামে সড়কের নাম ফলক। ছবি: সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার নামে বরিশালের বাকেরগঞ্জে একটি সড়কের নামকরণ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

গত ৭ আগস্ট বাকেরগঞ্জে ৩ কিলোমিটার কলসকাঠী-ডিংগামানিক সড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় পার্টির স্থানীয় সংসদ সদস্য নাসরিন জাহান রত্না ও তার স্বামী দলের কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার।

তবে উপজেলা প্রশাসন বলছে, সড়কের নামকরণের বিষয়টি তারা জানেন না। নামকরণ প্রক্রিয়াটি যথাযথ হয়নি বলেও মন্তব্য করেছেন ইউএনও সজল কুমার শীল।

তিনি বলেন, বাংলাদেশি কারও নামে নামকরণের ক্ষেত্রে উপজেলা কমিটি থেকে প্রস্তাব যেতে হয়। আর বিদেশি কারও নামকরণের ক্ষেত্রে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদন নিতে হয়। এখানে সেসেব নিয়মের কোনোটাই মানা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয়রা বলেন, সড়কের নামকরণের ব্যাপারে আগে থেকে তারা কিছুই জানতেন না। কিছু না জানিয়েই তাদের অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে দুটি শ্বেত পাথরের ফলক লাগিয়েছেন এমপি মহোদয়। এখানে আমাদের কী করার আছে।

জাতীয় নির্বাচনের আগে ভারতের সাবেক একজন হাইকমিশনারের নামে সড়কের নামকরণ নিয়ে জনমনে প্রশ্ন তৈরি হয়েছে। সড়কের নামের ফলকটিও ঢাকা থেকে নিয়ে আসা হয়েছে।

স্থানীয়রা জানান, এলাকাটি তেরঘর জমিদারদের এলাকা নামে প্রসিদ্ধ। এখানে অনেক পুরোনো ভবন ছড়িয়ে ছিটিয়ে আছে। ১৯৭১ সালে পাকিস্তানি সেনারা এখানে গণহত্যা চালিয়েছিল।

বধ্বভূমি ও এখানে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রম পরিদর্শনের জন্য ২০১৬ সালে তৎকালীন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা কলসকাঠী সফর করেছিলেন।

নামকরণের বিষয়ে জানতে চাইলে এমপি নাসরিন জাহান ও রুহুল আমিন হাওলাদার বলেন, এখানে পাক আর্মি গুলি করে হিন্দুদের হত্যা করে। এই জায়গাটি পরিদর্শনের জন্য ভারতের সাবেক হাইকমিশনার এসেছিলেন। তার স্মরণে বাংলাদেশ-ভারতের বন্ধুত্বের নিদর্শন হিসেবে হর্ষ বর্ধন শ্রিংলার নামে ফলকটি লাগানো হয়।

তার দাবি, শোক দিবসের অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকায় উপজেলার কর্মকর্তারা আসতে পারেনি। ২ কোটি ১২ লাখ টাকার এই সড়কটি নির্মিত হলে, তা ভারত বাংলাদের মৈত্রীর স্মৃতি হয়ে থাকবে।