হঠাৎ পদত্যাগ মিসবাহ ও ইউনিসের

মিসবাহ ও ইউনিস – ছবি সংগৃহীত

টি-২০ বিশ্বকাপ শুরু হতে আর মাস দেড়েক বাকি। এমন অবস্থায় পাকিস্তান ক্রিকেটে চূড়ান্ত ডামাডোল। বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তান ক্রিকেট দলের হেড কোচের পদ থেকে সরে দাঁড়ালেন মিসবাহ উল হক।

একা মিসবাহই নন, পাকিস্তানের বোলিং কোচের পদ থেকে ইস্তফা দিলেন ওয়াকার ইউনিসও। কাকতলীয় বিষয় হলো, সোমবার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ঠিক তার পরেই মিসবাহরা কোচিং স্টাফের পদ থেকে সরে দাঁড়ালেন।

পিসিবির পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে মিসবাহদের পদত্যাগের কথা জানিয়ে দেয়া হয়। সেই সাথে ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন সাপোর্ট স্টাফ হিসেবে দায়িত্ব তুলে দেয়া হয় সাকলাইন মুশতাক ও আব্দুল রাজ্জাকের কাঁধে।

মিসবাহ ও ওয়াকার, উভয়েই পাকিস্তান দলের দায়িত্ব নেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। দু’জনেরই চুক্তির মেয়াদ এখনো এক বছর বাকি ছিল। অন্যদিকে, সিনিয়র দলের দায়িত্ব পাওয়া সাকলাইন পাকিস্তানের ন্যাশনাল হাই পারফর্ম্যান্স সেন্টারের বোলিং কোচের পদে নিযুক্ত ছিলেন।

পিসিবির বিজ্ঞপ্তিতে মিসবাহ জানিয়েছেন যে, তিনি পরিবারকে সময় দিতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। সেইসাথে তিনি এও জানিয়েয়েছেন যে হয়ত সময়টা যথাযথ নয়, তবে এই মুহূর্তে নতুন কারো দায়িত্ব নেয়াই শ্রেয় বলে মনে হয়েছে তার।

ওয়াকার ইউনিস বিজ্ঞপ্তিতে পদত্যাগের যে কারণ দেখিয়েছেন, তা নিতান্ত হাস্যকর মনে হওয়াই স্বাভাবিক। যে জন্যই দুই কোচের পদত্যাগের পিছনে অন্য কোনো কারণ রয়েছে বলে ধারণা জোরালো হচ্ছে। ওয়াকার জানান, যেহেতু একসাথে দায়িত্ব নিয়েছিলেন, তাই মিসবাহ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয়ায় তিনিও পদত্যাগ করলেন। একসাথে দায়িত্ব নিয়েছিলেন, একসাথে কাজ করেছেন এবং একসাথে সরে দাঁড়াচ্ছেন দু’জনে, এটাই ছিল ওয়াকারের যুক্তি।

সূত্র : হিন্দুস্তান টাইমস