স্বতন্ত্রদের লিখিত সমর্থন নিয়ে ইসিতে আ’লীগ

স্বতন্ত্রদের লিখিত সমর্থন নিয়ে ইসিতে আ’লীগ 

নারী আসনের নির্বাচনের জন্য স্বতন্ত্র সংসদ সদস্যদের (এমপি) লিখিত সমর্থন নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে আওয়ামী লীগ। ফলে দ্বাদশ জাতীয় সংসদে ৫০টির মধ্যে ৪৮টি সংরক্ষিত মহিলা আসন পেতে যাচ্ছে তারা। এর আগে ৭ জানুয়ারির ভোটে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২২৩টিতে জয় পায়। 

সংসদে মোট আসন ৩৫০টি। এর মধ্যে ৩০০ আসনে সরাসরি ভোট হয়। নারীদের জন্য সংরক্ষিত বাকি ৫০ আসন বিজয়ীদের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হয়। নারী আসন ৪৮টিসহ বর্তমান সংসদে ক্ষমতাসীনদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৭১। এক প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত রাখা হয়েছে। ফেব্রুয়ারিতেই সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের তপশিল ঘোষণা করা হবে– এমন আভাস আগেই দিয়েছে ইসি সচিবালয়। সাধারণ নির্বাচনের মতো এ নির্বাচনের তপশিল হলেও ভোটাভুটির প্রয়োজন হয় না।

আবু সাঈদ আল মাহমুদ বলেন, আওয়ামী লীগের নারী প্রার্থীদের স্বতন্ত্র ৬২ এমপি সমর্থন দেবেন। সেই সমর্থনসূচক আলাদা চিঠি তাদের সইসহ আওয়ামী লীগের মাধ্যমে সন্নিবেশিত করে ইসি সচিবের কাছে জমা দেওয়া হয়েছে।
প্রতিনিধি দলে আরও ছিলেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও উপদপ্তর সম্পাদক সায়েম খান। নারী আসন বণ্টনের সুবিধার্থে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্রদের কাছে জোট করার বিষয়ে জানাতে চিঠি দিয়েছিল ইসি। গতকালই ছিল ইসির বেঁধে দেওয়া সময়ের শেষ দিন। সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসন বণ্টন করা হয় দল বা জোটগুলোর সরাসরি ভোটে পাওয়া আসনের সংখ্যানুপাতে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২২৩ আসন। স্বতন্ত্র এমপি জয় পেয়েছেন ৬২ আসনে। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। এ ছাড়া আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক জাসদ ও ওয়ার্কার্স পার্টি একটি করে এবং কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন। সাধারণভাবে ছয়টি আসনের বিপরীতে একটি নারী আসন পাওয়া যায়। এবারের সংসদে বাকি দুটি সংরক্ষিত আসন পাবে জাতীয় পার্টি।

সমকাল