সুদান থেকে জেদ্দা হয়ে দেশে ফিরছেন ১৩৫ বাংলাদেশি

Dhaka Post

নিজস্ব প্রতিবেদক

০৭ মে ২০২৩, ১১:৩২ পিএম

সুদান থেকে জেদ্দা হয়ে দেশে ফিরছেন ১৩৫ বাংলাদেশি 

যুদ্ধকবলিত সুদান থেকে সৌদি আরবের জেদ্দায় পৌঁছেছেন ১৩৫ বাংলাদেশি। জেদ্দা এয়ারপোর্ট থেকে রোববার (৭ মে) দিবাগত রাত ১টায় বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন তারা।

এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রিয়াদের বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞপ্তিতে দূতাবাস জানায়, যুদ্ধকবলিত সুদান থেকে ১৩৫ বাংলাদেশি নাগরিক সৌদি এয়ারফোর্সের বিশেষ তিনটি বিমানে আজ জেদ্দা পৌঁছেছেন। সুদান থেকে সৌদি এয়ারফোর্সের দুটি বিমানে দুপুরে ৭০ জন বাংলাদেশি জেদ্দা পৌঁছান। পরে বিকেলে আরও একটি বিমানে ৬৫ জন বাংলাদেশি জেদ্দায় পৌঁছান।

সুদান থেকে আসা এসব বাংলাদেশিদের জেদ্দা বিমানবন্দরে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এসময় জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক উপস্থিত ছিলেন।

জেদ্দায় পৌঁছানো বাংলাদেশিদের জন্য সেখানকার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সেখানে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট এসব বাংলাদেশিদের সব ধরনের সহায়তা দিচ্ছে।

দূতাবাস বলছে, সুদানে প্রায় এক হাজার পাঁচশ বাংলাদেশি নাগরিক বসবাস করছেন। তাদের মধ্যে যারা দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হবে। সৌদির বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।