সিপিবি থেকে মনজুরুল আহসান খানকে অব্যাহতি

সিপিবি থেকে মনজুরুল আহসান খানকে অব্যাহতিপ্রবীণ রাজনীতিক মনজুরুল আহসান খান। ছবি-সংগৃহীত

শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে প্রবীণ রাজনীতিক মনজুরুল আহসান খানের বিরুদ্ধে আবারও শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। তাকে দলের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। তার দলের সদস্যপদ স্থগিত করা হয়েছে ছয় মাসের জন্য।

সিপিবির নেতৃত্বকে সরিয়ে দিতে সম্মেলনের পরিকল্পনা করার বিষয়ে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় বক্তব্য দেওয়ার নবম দিনে এমন সিদ্ধান্ত এল।

সোমবার সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সভাপতি শাহ আলমের সভাপতিত্বে সভা শেষে দলের পক্ষ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, সদস্য পদ স্থগিত থাকার সময় মনজুরুলের বিরুদ্ধে নতুন কোনো অভিযোগ উত্থাপিত হলে আবার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সেই সভায় বক্তব্য রাখেন- দলের সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমসহ দলের কেন্দ্রীয় নেতারা।

তবে সিপিবির সাবেক সভাপতি ঠিক কী করেছেন, তার বিরুদ্ধে অভিযোগ কী, এসব বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। এতে দলের শৃঙ্খলা, রীতিনীতি ও ভাবমূর্তি ক্ষুণ্ন করার যে কোনো পদক্ষেপ ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে সারাদেশের কর্মীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জানতে চাইলে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সমকালকে বলেন, তার বিষয়ে দলের মধ্যে নানা সময় নানা অভিযোগ ছিল। সবশেষ গত ১৭ তারিখে তিনি একটি পত্রিকায় যে সাক্ষাৎকার দিয়েছেন তাতে দলের কেন্দ্রীয় নেতা ও কেন্দ্র সম্পর্কে যে কথাগুলো বলেছেন, সেটা গঠনতন্ত্র বিরোধী ছিল বলে নেতারা মনে করেছেন। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রিন্স জানান, সেই গণমাধ্যমে প্রকাশিত বক্তব্যের বিষয়ে মনজুরুলকে কারণ দর্শাতে বলা হয়েছিল। তিনি যে জবাব দিয়েছেন, সেটি কেন্দ্রীয় কমিটির কাছে মনঃপূত হয়নি।

যোগাযোগ করা হলে মনজুরুল আহসান খান বলেন, আমি একটি চিঠি পেয়েছি। এ বিষয়ে আমি কোনো কথা বলতে চাই না।

মনজুরুল আহসান খান পাকিস্তান আমলে ৬০ এর দশক থেকে বাম রাজনীতিতে জড়িত। তিনি ১৯৯৯ সালে সিপিবির সভাপতি নির্বাচিত হন। দায়িত্ব পালন করেন টানা ১৩ বছর। ২০১২ সালে তিনি দলের উপদেষ্টা নির্বাচিত হন।

সমকাল