সাশ্রয়ী মূল্যে বাংলাদেশকে অস্ত্র বিক্রিতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

9 April 2022
সাশ্রয়ী মূল্যে বাংলাদেশকে অস্ত্র বিক্রিতে আগ্রহী যুক্তরাষ্ট্র। গতকাল বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সংঘটিত ৮ম নিরাপত্তা সংলাপে এ বিষয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হয়। উক্ত আলোচনায় আরো উল্লেখ করা হয় যে প্রয়োজনে ঋণ সুবিধায় বাংলাদেশকে অস্ত্র সরঞ্জাম সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। কূটনৈতিকভাবে এবারে অনুষ্ঠেয় নিরাপত্তা সংলাপ খুবই গুরুত্বপূর্ণ ছিলো কারণ পূর্বে অনুষ্ঠিত সাতটি সংলাপ মহাপরিচালক পর্যায়ে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম যুক্তরাষ্ট্রের আগ্রহে তা পররাষ্ট্র সচিব পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে।
সর্বশেষ অনুষ্ঠিত “পার্টনারশিপ ডায়ালগ” এ বাংলাদেশকে সাশ্রয়ী মূল্যে সরঞ্জাম বিক্রির ইঙ্গিত দিয়েছিলেন ভিক্টোরিয়া নুল্যান্ড। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র হতে সাশ্রয়ী মূল্যে অস্ত্র সরঞ্জাম পেতে ইচ্ছুক ছিলো যা পররাষ্ট্রমন্ত্রীর কয়েকটি বক্তব্যে প্রকাশ পেয়েছে। যার ফলে বাংলাদেশ এই প্রতি প্রস্তাব ইতিবাচকভাবে গ্রহণ করেছে।
এছাড়াও ইন্দো-প্যাসিফিক কৌশল নিয়ে ও দুই দেশের মাঝে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। বাংলাদেশ যেমনটি এতোদিন দাবি করে আসছিলো যে বাংলাদেশ আইপিএস কৌশলের অর্থনৈতিক উপাদান থাকলে সেটিতে যুক্ত হবে। সেটি হতে পারে বিনিয়োগ কিংবা প্রযুক্তি হস্তান্তর। যার ফলশ্রুতিতে অনুষ্ঠিত নিরাপত্তা সংলাপে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আইপিএস কৌশলের আওতায় “বিশেষ অর্থনৈতিক প্যাকেজ” এর ঘোষণা করেছে।
যুক্তরাষ্ট্রের নিকট বাংলাদেশ ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তাঁর কৌশলগত অবস্থানের কারণে।