সাড়াশি অভিযানে সারাদেশে দু’কোটি মানুষ উদ্বাস্তু: বিএনপি

সাড়াশি অভিযানে সারাদেশে দু’কোটি মানুষ উদ্বাস্তু: বিএনপি

ফাইল ছবি

সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়াশি অভিযান এবং আওয়ামী লীগের হামলায় প্রায় দুই কোটি মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলটি বলেছে, ওইসব মানুষ ফেরারি জীবনযাপন করছে। শুধু বনে-জঙ্গলে নয়, বিভিন্ন এলাকায় নীরবে উদ্বাস্তু ক্যাম্প গড়ে উঠেছে। প্রায় ২০ হাজার মুক্তিকামী জনতাকে কারাগারে বন্দি করা হয়েছে। তাদের ওপর অবর্ণনীয় নির্যাতন চালানো হচ্ছে। যথাযথ চিকিৎসা না দেওয়া, অসুস্থ বন্দির হাত-পায়ে শিকল পরিয়ে কারা হাসপাতালে ফেলে রাখা, ছোট্ট সেলে ধারণ ক্ষমতার তিনগুণ বন্দি রাখা হচ্ছে। নির্যাতনে বিএনপির তিন নেতার মৃত্যু হয়েছে।

সোমবার বিকেলে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন। তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনীর চেয়েও এই ‘আওয়ামী বাহিনী’ ভীষণ রকম হিংসাশ্রয়ী। তাদের লেলিয়ে দেওয়া হয়েছে বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর। তাদের কাছে আওয়ামী লীগ ছাড়া অন্যরা মানুষ নয়। আওয়ামী লীগ এখন নতুন করে রাজাকার, আল-বদর, আল শামস, শান্তিবাহিনীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। বিএনপির নেতাকর্মী ও তাদের পরিবার, এমনকি তাদের আত্মীয়-স্বজনও হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। আর বিএনপি নেতাকর্মীদের সম্পদ যেন গণিমতের মাল।

বিএনপির এই নেতা আরও বলেন, ‘আওয়ামী লীগের আশা দুরাশায় পরিণত হয়েছে এখন। মনোনয়ন নিয়ে তাদের মধ্যে কামড়া-কামড়ি শুরু হয়েছে। যারা এসব দোকান থেকে মনোনয়ন কিনেছিল তাদের অধিকাংশই জমা দেননি। আর যাদের এমপি বানানোর মুলো দেখানো হয়েছিল তারাও ঘুরছে নিরাশায়। আসলে তাদের আশায় গুড়ে বালি। আওয়ামী লীগ যে প্রতারক তা বুঝতে পারছে হাড়ে হাড়ে।’

রিজভী জানান, রোববার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত সারাদেশে ৩৫৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছেন। এ সময়ে ১৪ মামলায় এক হাজার ২৬৫ জনকে আসামি করা হয়েছে।

সমকাল