সরফরাজের দুর্দান্ত সেঞ্চুরিতে করাচিতে শেষ বিকেলে নাটকীয়তা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৭ জানুয়ারি ২০২৩, ০৯:০৩
সরফরাজের দুর্দান্ত সেঞ্চুরিতে করাচিতে শেষ বিকেলে নাটকীয়তা – ছবি : সংগৃহীত

সরফরাজ আহমেদের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে হার এড়িয়ে ড্র করল পাকিস্তান। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজটি ড্র’তে শেষ হলো।

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেয়া ৩১৯ রানের জবাবে সরফরাজের ১১৮ রানের সুবাদে ৯০ ওভারে ৯ উইকেটে ৩০৪ রান করে পাকিস্তান। শুক্রবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে আলোর স্বল্পতার কারণে দিনের খেলার ৩ ওভার বাকি থাকতে দু’দলের খেলোয়াড়দের সাথে কথা বলে ম্যাচটি ড্র ঘোষণা করেন দুই অন-ফিল্ড আম্পায়ার।

করাচিতে ৩১৯ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে কোনো রান না তুলেই ২ উইকেট হারায় পাকিস্তান। ম্যাচটি জিততে পঞ্চম ও শেষ দিনে নিউজিল্যান্ডের প্রয়োজন পড়ে ৮ উইকেট।

আজ পঞ্চম দিনে ইনিংসের ১৩তম ওভারে প্রথম আউট হন ওপেনার ইমাম উল হক। ১২ রান করে নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধির শিকার হন তিনি।

ভালো শুরু করেও ২৭ রানে থেমে যান অধিনায়ক বাবর আজমও। বাবরের বিদায়ের কিছুক্ষণ পর আউট হন ৩৫ রান করা শান মাসুদ। দু’জনই শিকার হন নিউজিল্যান্ড স্পিনার মাইকেল ব্রেসওয়েলের।
৮০ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। এ অবস্থায় দলে হাল ধরেন সরফরাজ ও সৌদ শাকিল। ২৬০ বলে ১২৩ রানের দারুণ এক জুটি গড়ে দলকে ম্যাচে ফেরান সরফরাজ ও শাকিল।
৩২ রান করা শাকিলকে আউট করে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন ব্রেসওয়েল। সপ্তম উইকেটে আগা সালমানকে নিয়ে ৮৩ বলে ৭০ রানের জুটি গড়ে পাকিস্তানের জয়ের সম্ভাবনা তৈরী করেন সরফরাজ। এই জুটিতেই ৫১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন সরফরাজ। ২০১৪ সালের পর টেস্টে সেঞ্চুরি করলেন তিনি।

দলীয় ২৭৩ রানে সালমানকে শিকার করে পাকিস্তানের সপ্তম উইকেটে পতন ঘটান পেসার ম্যাট হেনরি। সালমান আউট হওয়ার সময় জয় থেকে ৪৬ রান দূরে পাকিস্তান।
এরপর অষ্টম ব্যাটার হিসেবে পাকিস্তানের হাসান আলিকে ৫ রানে আউট করেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি।

২৮২ রানে অষ্টম উইকেট পড়লেও নির্ভার ছিল পাকিস্তান। কারন ক্রিজে ছিলেন সরফরাজ। কিন্তু ইনিংসের ৮৭তম ওভারের তৃতীয় বলে সরফরাজকে আউট করে নিউজিল্যান্ডকে জয়ের কাছে নিয়ে যান ব্রেসওয়েল। ৯টি চার ও ১টি ছক্কায় ১৭৬ বলে ১১৮ রান করেন সরফরাজ। এমন অবস্থায় থেকে মাত্র ১ উইকেট দূরে ছিল নিউজিল্যান্ড, ৩২ রান দূরে পাকিস্তান।

শেষ উইকেটে নাসিম শাহ ও আবরার আহমেদ ২১ বলে ১৭ রান করার পর ম্যাচটি ড্র’তে শেষ হয়। নাসিম ১৫ ও আবরার ৭ রানে অপরাজিত থাকেন। ৯ উইকেটে ৩০৪ রান করে ম্যাচ ড্র করে পাকিস্তান।
নিউজিল্যান্ডের ব্রেসওয়েল ৭৫ রানে ৪টি উইকেট নেন। এছাড়া সাউদি-সোধি ২টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হন সরফরাজ।

আগামী ৯ জানুয়ারি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে পাকিস্তান ও নিউজিল্যান্ড।
সূত্র : বাসস