ডি সিলভার সেঞ্চুরির দিনে লড়ছে পাকিস্তান

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৭ জুলাই ২০২৩, ২০:৪৭
ডি সিলভার সেঞ্চুরির দিনে লড়ছে পাকিস্তান – ফাইল ছবি

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার ধনাঞ্জয়া ডি সিলভা। তার ১২২ রানের সুবাদে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩১২ রান করেছে লঙ্কানরা। জবাবে ১০১ রানে পঞ্চম উইকেট হারিয়ে চাপে পড়া পাকিস্তানের হয়ে লড়াই করছেন সৌদ শাকিল ও আগা সালমান। ষষ্ঠ উইকেটে ১২০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে পাকিস্তানকে লড়াইয়ে ফেরান শাকিল-সালমান। এতে দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ২২১ রান করেছে পাকিস্তান। ৫ উইকেট হাতে নিয়ে এখনো ৯১ রানে পিছিয়ে পাকিস্তান।

অ্যাঞ্জেলো ম্যাথুজের ৬৪ ও ডি সিলভার ৯৪ রানের উপর ভর করে প্রথম দিন শেষে ৬ উইকেটে ২৪২ রান করেছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের ৪৫তম বলে ৫০তম টেস্টে ক্যারিয়ারের ১০ম ও পাকিস্তানের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ডি সিলভা। এজন্য ১৭৫ বল খেলেন তিনি।

দলীয় ২৮৩ রানে নবম ব্যাটার হিসেবে ডি সিলভাকে শিকার করেন পাকিস্তানের পেসার নাসিম শাহ। ১২টি চার ও ৩টি ছক্কায় ২১৪ বলে ১২২ রান করেন ডি সিলভা।

শেষ ব্যাটার বিশ্ব ফার্নান্দোর দৃঢ়তায় ৩০০ পার করে ৩১২ রানে অলআউট হয় স্বাগতিকরা। ২টি চার ও ১টি ছক্কায় ২১ রানে অপরাজিত থাকেন ফার্নান্দো।

পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি-নাসিম ও আবরার আহমেদ ৩টি করে উইকেট নেন।

মধ্যাহ্ন বিরতির পর নিজেদের ইনিংস শুরু করে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পাকিস্তান। ওপেনার ইমাম উল হককে ১ রানে বিদায় করেন শ্রীলংকান পেসার কাসুন রাজিথা। শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করে দ্বিতীয় উইকেটে ৪৪ রানের জুটি গড়েন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিক ও শান মাসুদ। শফিককে ১৯ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন শ্রীলঙ্কার স্পিনার প্রবাথ জয়সুরিয়া।

মারমুখী মেজাজে থাকা মাসুদকে ৩৯ রানে থামান আরেক স্পিনার রমেশ মেন্ডিস। মাসুদের ৩০ বলের ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিল।

মাসুদ ফেরার কিছুক্ষণ পর বড়সড় ধাক্কা খায় পাকিস্তান। জয়সুরিয়ার দ্বিতীয় শিকার হয়ে ব্যক্তিগত ১৩ রানে বিদায় নেন অধিনায়ক বাবর আজম। এতে ৭৩ রানে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। পঞ্চম উইকেটে শাকিলের সাথে জুটি বেঁধে পাকিস্তানের রান ১০০তে নেন উইকেটরক্ষক সরফরাজ আহমেদ। ১৭ রান করা সরফরাজকে আউট করে জমে ওঠা জুটিতে ভাঙ্গন ধরান জয়সুরিয়া।

১০১ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। এ অবস্থায় দলের হাল ধরেন শাকিল ও সালমান। দ্রুত উইকেটে সেট হয়ে শ্রীলঙ্কার বোলারদের উপর চড়াও হন তারা। এতে ৪১তম ওভারেই পাকিস্তানের রান ২০০ স্পর্শ করে। বড় জুটি গড়ার পথে হাফ-সেঞ্চুরির করেছেন শাকিল- সালমান। দু’জনেই।

১৪৮ বলে ১২০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন শাকিল ও সালমান। ৬টি চারে ৮৮ বলে শাকিল অপরাজিত ৬৯ এবং ৬টি চার ও ১টি ছক্কায় ৮৪ বলে ৬১ রানে অপরাজিত আছেন সালমান। শ্রীলঙ্কার জয়সুরিয়া ৮৩ রানে ৩ উইকেট নেন। রাজিথা ও রমেশ ১টি করে শিকার করেন। সূত্র : বাসস