সরকারকে ক্ষমতাচ্যুত করে শাওন হত্যার জবাব দেয়া হবে : মির্জা ফখরুল

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৩ সেপ্টেম্বর ২০২২, ২৩:০৬
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর – ছবি : সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করে মুন্সীগঞ্জ যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওন হত্যার জবাব দেবে বিএনপি।

তিনি বলেন, ‘শাওনের রক্ত আমাদের নতুন করে শপথ নিতে উৎসাহিত করেছে যে আমরা যেকোনো মূল্যে বর্তমান ফ্যাসিবাদী স্বৈরাচারী শাসনের পতন নিশ্চিত করে তার জীবন উৎসর্গের জবাব দেব।’

শুক্রবার বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শাওনের নামাজে জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে ফখরুল এসব কথা বলেন।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগণের ভোট এবং অন্যান্য অধিকারের জন্য যুবদল কর্মী জীবন উৎসর্গ করেছেন।

তিনি বলেন, সুতরাং আমরা শপথ নিচ্ছি, আমরা বাংলাদেশের জনগণকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে বর্তমান স্বৈরাচারী শাসনকে হটিয়ে গণমুখী সরকার প্রতিষ্ঠা করব। আমরা যদি তা করতে পারি তাহলে শাওনের প্রতি যথাযথ সম্মান দেখাতে পারব।’

বিএনপি নেতা শাওনের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

তিনি বলেন, শাওন হত্যার প্রতিবাদে শনিবার যুবদল নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশের আয়োজন করবে।

শাওনের প্রতি বিএনপির শ্রদ্ধা নিবেদন
এর আগে সন্ধ্যা ৬টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গ থেকে শাওনের লাশ ফ্রিজার ভ্যানে করে নয়াপল্টনে নেয়া হয়।

সেখানে বিএনপি ও সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মীর অংশগ্রহণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজা শেষে ফখরুল ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় বিএনপির পক্ষ থেকে শাওনের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন এবং শ্রদ্ধার চিহ্ন হিসেবে দলীয় পতাকা দিয়ে তার কফিন ঢেকে দেন।

পরে তার লাশ দাফনের জন্য মুন্সীগঞ্জে নিয়ে যাওয়া হয়। এদিকে মুন্সীগঞ্জে যুবদল কর্মী হত্যার প্রতিবাদে নয়াপল্টনে মশাল মিছিল করেছে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং ভোলা ও নারায়ণগঞ্জে বিরোধী দলের নেতাদের হত্যার প্রতিবাদে মুন্সীগঞ্জের মুক্তারপুরে আয়োজিত বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে শাওনসহ অন্তত ৫০ জন আহত হন। পরবর্তীতে মাথায় গুলিবিদ্ধ শাওন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) লাইফ সাপোর্টে চিকিৎসারত অবস্থায় মারা যান।