সচল হলো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের ৩নং ইউনিট

Bangla Tribune

দিনাজপুর প্রতিনিধি
০১ মে ২০২৩

দুই দিন বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩নং ইউনিটের উৎপাদন। ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই ইউনিট চালু হওয়ার পর থেকে জাতীয় গ্রিডে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। সোমবার (১ এপ্রিল) বিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মহসিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে, রবিবার বিকালে মেরামত শেষে তৃতীয় ইউনিটটি চালু করা হয়। রাত থেকেই ২০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়। এর আগে শুক্রবার সন্ধ্যায় স্ট্রিম পাইপ ফেটে যাওয়ায় ওই ইউনিটটি তাৎক্ষণিকভাবে ওই ইউনিট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

তবে কেন্দ্রের ১২৫ মেগাওয়াট সম্পন্ন এক নম্বর ইউনিট উৎপাদনে ছিল। এ ইউনিট থেকে ৭০-৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

২০০৬ সালে গড়ে ওঠা কয়লা ভিত্তিক এই তাপবিদ্যুৎ কেন্দ্রে তিনটি ইউনিট রয়েছে। এর মধ্যে টেকনিক্যাল কারণে একটি ইউনিটকে পর্যায়ক্রমে বন্ধ বা বিশ্রামে রেখে দুটি ইউনিট চালু রাখা হয়। ১২৫ ক্ষমতা সম্পন্ন ২নং ইউনিট বন্ধ বা বিশ্রামে রেখে সেটির ওভারহোলিংয়ের কাজ চলছে। ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন ১নং ও ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৩নং ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল। ১নং ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রতিদিন ৯০০ থেকে এক হাজার এবং ৩নং ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রতিদিন ২৬০০ মেট্রিক টন কয়লা ব্যবহার হচ্ছে।